Latest News

চলতি মাসেই মক টেস্ট, বোর্ডের পরীক্ষার আগে অফলাইনের নিয়ম ঝালিয়ে নেবে স্কুলগুলি

দ্য ওয়াল ব্যুরোঃ মুখ্যমন্ত্রীর ঘোষণা অনুযায়ী মঙ্গলবার থেকে স্কুল (School) কলেজ খুলে যাচ্ছে। দীর্ঘদিন পর আবার ব্যাগপত্র গুছিয়ে স্কুলে যাবে পড়ুয়ারা। নবম থেকে দ্বাদশ শ্রেণীর ছাত্রছাত্রীদের ক্লাস শুরু হবে মঙ্গলবার থেকে। এই পরিস্থিতিতে শহর কলকাতার অধিকাংশ স্কুলে মক টেস্টের আয়োজন করা হচ্ছে।

মমতা সন্ত্রাসবাদীদের রাজনৈতিক মা, তোপ সৌমিত্র খাঁয়ের

দশম বা দ্বাদশ শ্রেণীর পড়ুয়া যারা আগামী বছর বোর্ডের পরীক্ষায় বসবে তাদের মূল পরীক্ষার আগে একটা করে মক টেস্ট নেওয়ার কথা ভাবছে কলকাতার অনেক স্কুল কর্তৃপক্ষ। সিবিএসই এবং আইসিএসসি বোর্ডের অধীন স্কুলগুলিতে এই প্রস্তুতি নেওয়া হচ্ছে। সামনেই প্রথম সেমেস্টারের পরীক্ষা আসছে। চলতি মাসেই দশম ও দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের প্রথম সেমেস্টারের পরীক্ষা হবে অফলাইন এমসিকিউ মাধ্যমে। তার আগেই নেওয়া হবে মক টেস্ট।

দীর্ঘ প্রায় কুড়ি মাস ছাত্রছাত্রীরা বাড়ি বসে অনলাইনে স্কুলের ক্লাস করেছে। পরীক্ষাও হয়েছে অনলাইনেই। তাই শিক্ষক-শিক্ষিকারা ভাবছেন, পড়ুয়াদের অনেকেই হয়তো অফলাইনে ক্লাসে বসে পরীক্ষা দেওয়া ভুলে গেছে। নিয়মকানুন ঝালিয়ে নেওয়ার জন্যেই তাই এই মক টেস্টের ব্যবস্থা। এতে ছাত্রছাত্রীদের মূল পরীক্ষা নিয়ে আত্মবিশ্বাসও বাড়বে বলে মত বিশেষজ্ঞদের।

তবে ১৬ তারিখ থেকে স্কুল খুলে যাওয়ার পর যেহেতু হাতে আর বেশি সময় থাকছে না, তাই অনেক স্কুল দশম দ্বাদশ উভয় শ্রেণীর পরীক্ষা নিতে পারছে না। সেক্ষেত্রে শুধুমাত্র দশম শ্রেণীর জন্য মক টেস্টের ব্যবস্থা করা হবে।

মাস্ক পরে এই পরীক্ষায় বসতে হবে। মানতে হবে সমস্ত কোভিডবিধি। খাতা পেন নিয়ে ক্লাসে বসে পরীক্ষা দিতে হবে। সঙ্গে কোনওমতেই রাখা যাবে না মোবাইল ফোন। এই ধরণের মক টেস্টের জন্য বেশ কিছু অভিভাবকও স্কুলের কাছে আবেদন জানিয়েছেন বলে খবর।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা ‘সুখপাঠ’

You might also like