Latest News

তেলেঙ্গানায় কমলার মায়ের নামে স্কুল! আন্তর্জাতিক মানের শিক্ষা পাবে কচিকাঁচারা

দ্য ওয়াল ব্যুরো: আমেরিকার প্রথম মহিলা ভাইস প্রেসিডেন্ট তিনি। জো বাইডেন প্রশাসনের প্রথম মহিলা প্রশাসক। ভারতীয় বংশোদ্ভূত সেই কমলা হ্যারিসকে নিয়ে কম মাতামাতি হয়নি তেলেঙ্গানার গ্রামে। সেখানেই যে একসময় ছিলেন কমলার মা শ্যামলা গোপালন! আন্তর্জাতিক স্তরে কমলার সাফল্য যে তাঁর মায়ের গ্রামেরও সাফল্য। তেলেঙ্গানার সেই গ্রামে এবার শ্যামলা গোপালনের নামাঙ্কিত স্কুল খুলল। উদ্যোগে স্থানীয় এক স্বেচ্ছাসেবী সংস্থা।

কমলা হ্যারিসের মা শ্যামলার নামে খোলা প্রতিষ্ঠানটির নাম দেওয়া হয়েছে শ্যামলা এডুকেশন সোসাইটি। ছাত্রছাত্রীদের আন্তর্জাতিক মানের শিক্ষা দেওয়া হবে এই স্কুলে। এবং অবশ্যই কম খরচে। স্কুলের প্রতিষ্ঠাতা এন সুরেশ জানিয়েছেন, ভারতীয় ছাত্রছাত্রীদের যত বেশি সম্ভব আন্তর্জাতিক মানের শিক্ষায় শিক্ষিত করে তোলাই শ্যামলা এডুকেশন সোসাইটির লক্ষ্য।

তবে শুধু শিক্ষাই নয়, স্বাস্থ্য, পরিবেশ প্রভৃতি ক্ষেত্রেও কাজ করবে এই প্রতিষ্ঠান। সম্প্রতি শ্যামলা এডুকেশন সোসাইটির উদ্বোধন হয়েছে। সেখানে পঠনপাঠনের কাজ শুরু হবে আগামী ২০২৩-২৪ থেকে।

তেলেঙ্গানার গ্রামেই বেড়ে উঠেছেন কমলা হ্যারিসের মা। উনিশ বছর বয়সে তিনি ভারত ছেড়ে বিদেশে পাড়ি দেন। মার্কিন মুলুকের ভোটাভুটিতে কমলার ভাইস প্রেসিডেন্টের আসন যখন পাকা, সেসময় উচ্ছ্বাস, উৎসবে মেতে উঠেছিলেন এই গ্রামের মানুষজনও। গ্রামের রাস্তাজুড়ে আলপনা আঁকা হয়েছিল। ফুলে ফুলে সাজিয়ে তোলা হয়েছিল গোটা এলাকা। এবার শ্যামলা গোপালনকে নতুন করে স্বীকৃতি দেওয়া হল স্কুল গড়ে তুলে।

You might also like