Latest News

গার্হস্থ্য হিংসার শিকার মহিলাদের সুরক্ষায় কী ভাবছে কেন্দ্র, জানতে চাইল সুপ্রিম কোর্ট

দ্য ওয়াল ব্যুরো: বিয়ের পর গার্হস্থ্য হিংসার শিকার হন যে সমস্ত মহিলা, তাঁদের নিরাপত্তা সুনিশ্চিত করতে উদ্যোগী হোক কেন্দ্র, এই মর্মে মামলা হয়েছিল সুপ্রিম কোর্টে (SC)। এদিন সেই মামলার শুনানিতে কেন্দ্রের কাছ থেকে জবাব তলব করল শীর্ষ আদালত।

একটি পাবলিক ইন্টারেস্ট লিটিগেশনের (পিল) শুনানিতে এদিন সুপ্রিম কোর্ট নোটিস ধরিয়েছে কেন্দ্র সরকারকে। তথ্য ও প্রযুক্তি মন্ত্রক এবং মহিলা ও শিশুকল্যাণ মন্ত্রকের কাছে জানতে চাওয়া হয়েছে, গার্হস্থ্য হিংসার শিকার হওয়া মহিলাদের আশ্রয় দেওয়ার জন্য কী ব্যবস্থা নেওয়া হচ্ছে? পরিকাঠামো কেমন আছে, আর তা তৈরির কাজ কতদূর এগিয়েছে? বিচারপতি ইউ ইউ ললিত এবং বিচারপতি এস রবীন্দ্র ভাটের ডিভিশন বেঞ্চে চলছে এই শুনানি। আগামী ৬ ডিসেম্বরের মধ্যে এই নোটিসের জবাব দিতে হবে কেন্দ্রকে।

‘উই দ্য ওমেন অফ ইন্ডিয়া’ নামক এক সংস্থার তরফে শ্বশুরবাড়িতে গার্হস্থ্য হিংসার শিকার মহিলাদের হয়ে একটি পিল দায়ের করা হয়েছিল। প্রটেকশন অফ ওমেন ফ্রম ডোমেস্টিক ভায়োলেন্স আইনের মাধ্যমে হিংসার কবলে পড়া মহিলাদের জন্য আশ্রয় ও সরকারি সাহায্যের দাবি করেছিল ওই সংস্থা। শ্বশুরবাড়ির লোকজন এবং স্বামীর বিরুদ্ধে আইনি পদক্ষেপ যাঁরা গ্রহণ করেছেন, তাঁদের থাকার জায়গা দরকার হয়। আইনি সুরক্ষার দাবিও করা হয়েছে। সংস্থা বলেছে, ১৫ বছরের বেশি সময় ধরে গার্হস্থ্য হিংসা আইন আমাদের দেশে কার্যকর থাকা সত্ত্বেও এখানে মহিলাদের উপর এই অত্যাচার আকছার ঘটে, কোনও লাভ হয় না। এদেশে মহিলাদের উপর যে সমস্ত অপরাধ হয়, তার মধ্যে ৩০ শতাংশই গার্হস্থ্য হিংসা, বলছে পরিসংখ্যান। আর ভারতবর্ষের ৮৬ শতাংশ মহিলা এই অত্যাচারের মুখে চুপ করে থাকেন, কোনও পদক্ষেপ করেন না। সুপ্রিম কোর্ট সেই ব্যাপারেই এবার ফের কেন্দ্রের কোর্টে বল ঠেলে দিল।

You might also like