Latest News

সন্ধ্যা মুখোপাধ্যায়ও কেন্দ্রের পুরস্কার ফেরালেন, ‘পদ্মশ্রী’ নেবেন না শিল্পী

দ্য ওয়াল ব্যুরোঃ বুদ্ধদেব ভট্টাচার্য পদ্মভূষণ প্রত্যাখ্যান করেছেন। তার আগে মঙ্গলবার কেন্দ্র সরকারের পুরস্কার ফিরিয়ে দিলেন বাংলার বর্ষীয়ান সঙ্গীতশিল্পী গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়ও। তাঁকে পদ্মশ্রী দিতে চেয়েছিল কেন্দ্র। কিন্তু তিনি তা প্রত্যাখ্যান করেছেন বলে খবর।

শুধু তাই নয়, পদ্মশ্রী পুরস্কার ফিরিয়ে দিয়ে একরাশ ক্ষোভও উগরে দিয়েছেন সন্ধ্যা মুখোপাধ্যায়। সূত্রের খবর, মঙ্গলবার বিকেলে কেন্দ্রীয় সরকারের সংশ্লিষ্ট মন্ত্রকের পক্ষ থেকে সন্ধ্যা মুখোপ্যাধ্যায়কে ফোনে যোগাযোগ করা হয়। এরপর তাঁকে হিন্দিতে বলা হয়, আমরা আগামীকাল আপনাকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করতে চাই। আপনি কি নেবেন?

এই ভঙ্গিতেও যে কেন্দ্রীয় পুরস্কার দেওয়া হতে পারে, তা কল্পনাতেও ভাবতে পারেননি এই বর্ষীয়ান গায়িকা। তার ওপর এতবছর ধরে সঙ্গীতে এত অবদানের জন্য পদ্মশ্রী? যেখানে তাঁর সমসাময়িকেরা অনেকেই ভারতরত্ন, পদ্মবিভূষণ বা পদ্মভূষণ পেয়েছেন, সেখানে তাঁকে কিনা পদ্মশ্রী সম্মান দেওয়ার কথা বলা হচ্ছে? দ্রুত জানিয়ে দেন এই প্রস্তাব তিনি প্রত্যাখ্যান করছেন। কেন্দ্রীয় সরকারের আমলাকে হিন্দিতেই পাল্টা দিয়ে বলেন, “মেরা দিল নাহি চাহতা হায়।” এখানেই না থেমে তিনি আরও বলেন, “আমার শ্রোতারাই আমার পুরস্কার।”

পরে সংবাদমাধ্যমের সামনে তিনি বললেন, “এরা নব্বই বছরে এসে এভাবে আমায় অপমান করবে? শেষ মুহূর্তে এসে এভাবে প্রস্তাব দিচ্ছে পদ্ম পুরস্কারের। আমি ভারতবর্ষের সেই বিরল গায়কদের একজন, যে অসংখ্য বাণিজ্যিক ছবির গানের পাশাপাশি অনেক ক্লাসিক্যাল রেকর্ডও করেছি। আমি একজন ক্লাসিক্যাল শিল্পীও। তাঁকে এভাবে পদ্মশ্রী দেওয়ার কথা বলা হচ্ছে!”

You might also like