Latest News

Salary Hike: এ বছর বেতন কী হারে বাড়বে, জানাল সমীক্ষা

দ্য ওয়াল ব্যুরো : কোভিড অতিমহামারীর ধাক্কা সামলে ঘুরে দাঁড়াচ্ছে ভারতের অর্থনীতি। তাই চলতি বছরে চাকরিজীবীদের বেতন বাড়বে (Salary Hike) গড়ে ৮.১৩ শতাংশ। ‘জবস অ্যান্ড স্যালারি প্রাইমার রিপোর্ট ২০২২’ নামে এক সমীক্ষায় এমনই জানা গিয়েছে। টিমলিজ নামে এক সংস্থা ওই সমীক্ষা করেছিল।

অর্থনীতির মোট ১৭ টি ক্ষেত্রে ওই সমীক্ষা (Salary Hike) করা হয়। তাতে দেখা যায়, ১৪ টি ক্ষেত্রে বেতন বৃদ্ধি (Salary Hike) হবে ১০ শতাংশের কম হারে। ই-কমার্স, টেক স্টার্ট আপ, হেলথকেয়ার, তথ্যপ্রযুক্তি এবং নলেজ সার্ভিসের ক্ষেত্রে বেতন বাড়তে পারে ১০ শতাংশ বা তার বেশি। কৃষি, অ্যাগ্রোকেমিক্যাল, গাড়ি, ব্যাঙ্ক, বিমা, বিপিও, তথ্যপ্রযুক্তি সহায়ক শিল্প, রিয়েল এস্টেট, শিক্ষা পরিষেবা, ভোগ্যপণ্য, হোটেল, ম্যানুফ্যাকচারিং, মিডিয়া ও বিনোদন, বিদ্যুৎ, খুচরো ব্যবসা ও টেলিকমিউনিকেশনে বেতন বৃদ্ধি হবে ১০ শতাংশের কম।

গত দু’বছরে বিভিন্ন ক্ষেত্রে বেতন হয় কমেছে (Salary Hike) নয়তো একই জায়গায় স্থির থেকেছে। টিমলিজ সার্ভিসেসের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ঋতুপর্ণা চক্রবর্তী বলেন, এবছর বেতন খুব বেশি বাড়বে না বটে কিন্তু শীঘ্রই তা কোভিড-পূর্ব স্তরে পৌঁছবে।

সমীক্ষায় দেখা গিয়েছে, নিয়োগকর্তারা কর্মীদের দক্ষতার মূল্য দিতে তৈরি। সুপার স্পেশালাইজড জবে বেতন বাড়ছে ১১ থেকে ১২ শতাংশ। যে শহরগুলিতে নিয়োগকর্তারা ১২ শতাংশ বা তার বেশি বেতন বাড়িয়েছেন, তাদের মধ্যে আছে আমেদাবাদ, বেঙ্গালুরু, চেন্নাই, দিল্লি, হায়দরাবাদ, মুম্বই এবং পুনে।

বিশেষজ্ঞদের মতে, অর্থনীতির বেশিরভাগ ক্ষেত্রই কোভিডের ধাক্কা সামলে উঠেছে। যে ১৭ টি ক্ষেত্রের ওপরে সমীক্ষা করা হয়েছে, তাদের মধ্যে ১০ টির বিকাশ হচ্ছে সাত থেকে ১০ শতাংশ হারে। বাকিগুলির বিকাশ হচ্ছে পাঁচ থেকে সাত শতাংশ হারে।

আরও পড়ুন : চার মাসে চারবার, ভারতে খুচরো মুদ্রাস্ফীতির হার হল ৭.৭৯ শতাংশ

You might also like