Latest News

স্মৃতিতে ফিরছেন ‘মাস্টার’ শচীন, তিন দশক আগের সেঞ্চুরি ফের আলোচনায়

দ্য ওয়াল ব্যুরো: তাঁর নামের পাশে আছে ১০০টা সেঞ্চুরি। বিশ্বের দ্বিতীয় কোনও ব্যাটসম্যান নেই যাঁর এই কৃতিত্ব রয়েছে। নাম না বললেও লোকে তাঁকে চিনে ফেলবেন। হ্যাঁ, শচীন তেন্ডুলকার (Sachin Tendulkar)। মাস্টার ব্লাস্টারের এই সেঞ্চুরির যাত্রা শুরু হয়েছিল ৩২ বছর আগে ম্যাঞ্চেস্টারে মাঠে। ইংল্যান্ডের বিরুদ্ধে ১৯৯০ সালে আজকের দিনে তাঁর ব্যাট থেকে এসেছিল প্রথম সেঞ্চুরি (Sachin Tendulkar 1st century)।

তার পর নদী দিয়ে অনেক জল বয়ে গেছে, তাঁর ব্যাটে এসেছে রানের ফুলঝুড়ি। নয় নয় করে টেস্ট ওয়ানডে মিলিয়ে ১০০টি শতরান করেছেন তিনি। তিনি নিজেই যেন ইতিহাসের বই, যে বইতে লেখা আছে একের পর এক রেকর্ড। নিজের রেকর্ড নিজেই ভেঙে এগিয়ে গেছেন তাঁর দীর্ঘ ক্রিকেট জীবনে।

৩২ বছর পর ফিরে দেখা যাক শচীনের প্রথম টেস্ট সেঞ্চুরি কেমনভাবে এসেছিল। ওল্ড ট্র্যাফোর্ডে ভারত-ইংল্যান্ড সিরিজের দ্বিতীয় টেস্ট শুরু হয়েছিল ৯ অগস্ট। সেইসময় টেস্টে একদিন রেস্ট ডে থাকত। সেইমতো ১২ অগস্ট ছিল রেস্ট ডে। খেলা গড়িয়েছিল ১৪ অগস্ট পর্যন্ত। ম্যাচের শেষ দিনেই শচীনের ব্যাট দিয়ে আসে সেঞ্চুরি।

ভারতের হয়ে ছয় নম্বরে ব্যাট করতে নেমেছিলেন শচীন। খেলেছিলেন ১১৯ রানের অপরাজিত ইনিংস। মেরেছিলেন ১৭টি চার। জীবনের ৯ নম্বর টেস্টে প্রথম সেঞ্চুরি করেন মাস্টার ব্লাস্টার। সেই ম্যাচ ড্র হয়।

সেই পথ চলা শুরু। তার পর ইতিহাস। মোট ২০০টি টেস্ট ম্যাচে ৫১টি সেঞ্চুরির রেকর্ড রয়েছে তাঁর। ওয়ানডে তে সেই সংখ্যাটা ৪৯।

স্বাধীনতা দিবসের আগে হাউজফুল দিঘা-মন্দারমণি, টানা ছুটি কাটাতে সমুদ্র সৈকতে বঙ্গবাসী

You might also like