Latest News

Russia-Ukraine War: রুশ সেনাকে বিভ্রান্ত করতে রাস্তায় রাস্তায় দিকনির্দেশ মুছে দিচ্ছে ইউক্রেন!

দ্য ওয়াল ব্যুরো: তিন দিক থেকে সাঁড়াশি আক্রমণে ইউক্রেনকে (Ukraine) বিদ্ধ করেছে রাশিয়া (Russia)। রুশ সেনা ক্রমাগত দেশের অভ্যন্তরে প্রবেশ করেছে (Russia-Ukraine War), একের পর এক ইউক্রেনীয় শহরের পতন হচ্ছে নিমেষেই (Ukraine Crisis)। তবু লড়াইয়ের এই ময়দানে হার মানেনি ইউক্রেন। নিজেদের সর্বশক্তি দিয়ে তারা রাশিয়ার বিরুদ্ধে যথাসাধ্য প্রতিরোধ গড়ে তুলছে।

রাশিয়া-ইউক্রেন ভয়ঙ্কর যুদ্ধ হচ্ছে, তার মাঝেই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ল কিমের দেশ

ইউক্রেনের একটি সংস্থা যারা সেখানকার বাড়িঘর এবং রাস্তা নির্মাণ ও রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকে তারা জানিয়েছে রুশ সেনাকে বিভ্রান্ত করার জন্য নতুন এক পন্থা নিয়েছে তারা। ইউক্রেনের রাস্তাঘাটে যে সমস্ত দিকনির্দেশ দেওয়া চিহ্ন রয়েছে সেসব মুছে ফেলা হয়েছে একেবারে। এর ফলে ওই রাস্তাগুলি দিয়ে যখন রাশিয়ার বাহিনী দেশে প্রবেশ করবে তখন তারা পথ ভুল করবে। এভাবেই রাশিয়ার বিরুদ্ধে অভিনব রণকৌশল নিয়েছে ইউক্রেন।

রুশ দাপটে ভয় নেই! দেশ বাঁচাতে ইউক্রেনে অস্ত্র ধরলেন ৮০ বছরের বৃদ্ধ

রাশিয়ার বিপুল শক্তিধর সেনাবাহিনীর সঙ্গে সামর্থ্যে ইউক্রেন পেরে উঠছে না। কিন্তু হাল না ছেড়ে তারা এমন নানা বুদ্ধিদীপ্ত রণকৌশল নিচ্ছে যা রুশ সেনাকে বিপর্যস্ত করতে পারে। ইউক্রেনের ওই সংস্থা জানিয়েছে, রাশিয়ার সেনা এদেশের যোগাযোগ ব্যবস্থা সম্পর্কে ওয়াকিবহাল নয়, রাস্তাঘাট ভাল করে চেনে না। ফলে দিকনির্দেশ গুলি না থাকলে ওদের গন্তব্যে পৌঁছতে সমস্যা হবে।

ইউক্রেনের ওই সংস্থার নাম ইউক্রেভটোডোর। তারা ফেসবুক পোস্টে এই কথা জানিয়েছে। সঙ্গে লিখেছে, চলুন আমরা ওদের সোজা নরকে পৌঁছতে সাহায্য করি।

শুধু তাই নয়, দিকনির্দেশ মুছে দিয়ে সেই জায়গায় রুশ সেনাদের জন্য এমন কিছু লিখে রাখা হয়েছে যাতে তারা কিছুই না বুঝতে পারে। অশ্লীল গালিগালাজও লেখা রয়েছে কোনও কোনও জায়গায়। শত্রুকে বিভ্রান্ত করতেই এই ব্যবস্থা।

You might also like