Latest News

Russia Nuclear : যুদ্ধ বেশিদিন চললে পরমাণু অস্ত্র ব্যবহার করতে পারে রাশিয়া, আশঙ্কা পেন্টাগনের

দ্য ওয়াল ব্যুরো : ইউক্রেনে প্রবল প্রতিরোধের মুখে পড়েছে রাশিয়া (Russia Nuclear)। রাশিয়ার সৈন্যরা হতাহত হচ্ছে বিপুল সংখ্যায়। প্রথাগত অস্ত্র দিয়ে যদি ইউক্রেনকে পরাজিত না করা যায়, তাহলে পরমাণু অস্ত্র ব্যবহার করতে পারেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Russia Nuclear)। পেন্টাগনের ডিফেন্স ইনটেলিজেন্স এজেন্সি এমনই আশঙ্কা করছে। ওই সংস্থার ডিরেক্টর জেনারেল স্কট বেরিয়ার বলেন, “রাশিয়া যদি দীর্ঘদিন ইউক্রেনের একটি অংশ দখল করে রাখে, তাদেরও বিপুল শক্তিক্ষয় হবে (Russia Nuclear)। অনেক রুশ সেনা মারা যাবে। রাশিয়ার আধুনিক অস্ত্রশস্ত্রও অনেকাংশে ধ্বংস হয়ে যাবে। তার ওপরে আর্থিক নিষেধাজ্ঞার জন্য মন্দার কবলে পড়বে পুতিনের দেশ।”

স্কট বেরিয়ারের মতে, এই পরিস্থিতিতে পরমাণু অস্ত্রের ওপরে নির্ভর করতে পারে রাশিয়া (Russia Nuclear)। বৃহস্পতিবার মার্কিন কংগ্রেসের আর্মড সার্ভিসেস কমিটির শুনানিতে তিনি বলেন, “যুদ্ধ ও আর্থিক নিষেধাজ্ঞার ফলে ক্রমশ দুর্বল হয়ে পড়বে রাশিয়া। তখন তারা পরমাণু অস্ত্রের ওপরে নির্ভরশীল হয়ে পড়বে।”

আমেরিকা-চিন কথা (Russia Nuclear)

পেন্টাগনের এই আশঙ্কার মধ্যেই চিনের প্রেসিডেন্ট শি জিনপিং-এর সঙ্গে কথা বলবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মার্কিন প্রশাসন সূত্রে খবর, ইউক্রেন যুদ্ধে চিনের অবস্থান ঠিক কী, তা জানার চেষ্টা করবেন মার্কিন প্রেসিডেন্ট। একইসঙ্গে তিনি জিনপিং-কে অনুরোধ করবেন, যুদ্ধ থামানোর জন্য চিন যেন রাশিয়ার ওপরে চাপ সৃষ্টি করে।

পুতিন ইতিমধ্যে জানিয়েছেন, তিনি রাশিয়ার পরমাণু অস্ত্রগুলি তৈরি রাখতে নির্দেশ দিয়েছেন। পেন্টাগনের আশঙ্কা নিয়ে অবশ্য মন্তব্য করেনি ওয়াশিংটনের রুশ দূতাবাস। বৃহস্পতিবার পেন্টাগনের এক অফিসার জানিয়েছেন, ইউক্রেনে রাশিয়ার অভিযান অনেকাংশে রুখে দেওয়া গিয়েছে। এখনও পর্যন্ত হাজারের বেশি দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে রাশিয়া।

আরও পড়ুন : বেহালার সুরে যুদ্ধের প্রতিরোধ তরুণীর, দেখুন ইউক্রেনের বেসমেন্টের ভাইরাল ভিডিও   

You might also like