Latest News

Russia : ইউক্রেন যুদ্ধের মাঝেই ‘অপরাজেয়’ ক্ষেপণাস্ত্র পরীক্ষা করল রাশিয়া

দ্য ওয়াল ব্যুরো : জিরকন হাইপারসোনিক ক্রুজ মিসাইলের পরীক্ষামূলক উৎক্ষেপণ করল রাশিয়া (Russia)। সেদেশের প্রতিরক্ষামন্ত্রক থেকে জানানো হয়েছে, ব্যারেন্টস সমুদ্রে অ্যাডমিরাল গোরশকভ ফ্রিগেট থেকে ওই ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছিল। এক হাজার কিলোমিটার দূরে, মেরু অঞ্চলে হোয়াইট সি-তে নির্দিষ্ট লক্ষ্যে তা আঘাত করেছে। সম্প্রতি নতুন কয়েকটি অস্ত্র পরীক্ষা করছে রাশিয়া (Russia)। জিরকন হাইপারসোনিক ক্রুজ মিসাইল তার মধ্যে অন্যতম।

২০২০ সালের অক্টোবরে প্রথমবার জিরকন ক্ষেপণাস্ত্র পরীক্ষা করা হয়। রুশ (Russia) প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ওই ঘটনাকে বলেছিলেন ‘গ্রেট ইভেন্ট’। এর পরেও কয়েকবার ওই ক্ষেপণাস্ত্র পরীক্ষা করা হয়। সাধারণত কোনও ফ্রিগেট বা ডুবোজাহাজ থেকে তা ছোড়া হয়েছিল।

ফেব্রুয়ারির শেষ থেকে ইউক্রেনে আক্রমণ শুরু করেছে রাশিয়া। তার মধ্যে জিরকন মিসাইলের পরীক্ষা বিশেষ তাৎপর্যপূর্ণ বলে পর্যবেক্ষকদের ধারণা। ওই ক্ষেপণাস্ত্র শব্দের চেয়ে পাঁচ কিংবা ১০ গুণ বেশি গতিতে যেতে পারে। তা এক হাজার কিলোমিটার পর্যন্ত দূরে আঘাত হানতে পারে।

গত মার্চে মস্কো ঘোষণা করে, তাদের সেনাবাহিনী কিনঝাল বা ড্যাগার ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে। পুতিনের দাবি, জিরকন বা কিনঝালের মতো ক্ষেপণাস্ত্র অপরাজেয়। ২০১৮ সালে পুতিন কয়েকটি নতুন অস্ত্রের কথা জানান। তিনি দাবি করেন, সাধারণ অস্ত্রের তুলনায় ওই ক্ষেপণাস্ত্রগুলির গতিবেগ অনেক বেশি। তাই মিসাইল ডিফেন্স সিস্টেম আগে থেকে তাদের অস্তিত্বের কথা জানতে পারে না।

আরও পড়ুন : মুসলিমদের কোণঠাসা করতে জৈন, শিখ, বৌদ্ধ, খ্রিস্টানদের কাছে টানছে হিন্দুত্ববাদীরা

You might also like