Latest News

Reserve Bank : দু’বছর বাদে সুদের হার বাড়াল রিজার্ভ ব্যাঙ্ক, দিতে হবে বাড়তি ইএমআই

দ্য ওয়াল ব্যুরো : বুধবার রেপো রেট ৪০ বেসিস পয়েন্ট বাড়াল রিজার্ভ ব্যাঙ্ক (Reserve Bank)। ফলে সুদের হার হল ৪.৪০ শতাংশ। এর আগে সুদের হার ছিল চার শতাংশ। কেন্দ্রীয় ব্যাঙ্ক (Reserve Bank) যে সুদে অন্যান্য বাণিজ্যিক ব্যাঙ্ককে ঋণ দেয়, তাকে বলা হয় রেপো রেট। রিজার্ভ ব্যাঙ্কের (Reserve Bank) গভর্নর শক্তিকান্ত দাস এদিন জানান, ২ থেকে ৪ মে পর্যন্ত বৈঠক করেছে মনিটারি পলিসি কমিটি। তাতেই সুদের হার বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২০২০ সালের মে মাসের পরে এই প্রথম সুদের হার বাড়ল।

রেপো রেট বৃদ্ধির ফলে যাঁরা ব্যাঙ্ক (Reserve Bank) থেকে ঋণ নিয়েছেন, তাঁদের ইএমআই বাবদ বাড়তি অর্থ দিতে হবে। একইসঙ্গে প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগকারীরা লাভবান হবেন।   

সুদের হার বৃদ্ধির পিছনে শক্তিকান্ত দাস চারটি কারণ দেখিয়েছেন। প্রথমত, মুদ্রাস্ফীতি বাড়ছে। দ্বিতীয়ত, আন্তর্জাতিক ক্ষেত্রে উত্তেজনা সৃষ্টি হয়েছে। তৃতীয়ত, অপরিশোধিত তেলের দাম বেড়েছে। চতুর্থত, বিশ্ব জুড়ে পণ্য সরবরাহে সংকট দেখা দিয়েছে।

এদিন দুপুর দু’টোয় আচমকাই আধ ঘণ্টা সাংবাদিক বৈঠক করেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর। তিনি জানান, বিশ্ব জুড়েই গম আমদানি-রফতানি নিয়ে সংকট সৃষ্টি হয়েছে। এর ফলে দেশের বাজারে বাড়ছে গমের দাম। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জন্য আগামী দিনে ভোজ্য তেলের মূল্যবৃদ্ধির সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যায় না। কনজিউমার প্রাইস ইনড্ডেক্স অনুযায়ী, গত মার্চ মাসে ভারতে মুদ্রাস্ফীতি হয়েছে ৬.৯৫ শতাংশ।

মনিটারি পলিসি কমিটি বলেছে, মুদ্রাস্ফীতির হার যাতে নির্ধারিত মাত্রার মধ্যে থাকে, সেজন্য চেষ্টা করা হচ্ছে। রিজার্ভ ব্যাঙ্ক চায়, মুদ্রাস্ফীতি দুই থেকে ছয় শতাংশের মধ্যে থাকুক।

আরও পড়ুন : বাবা-মা ভুল করেছেন, ‘ভূরাবাল’ খতমের রাজনীতি মুছে ‘সবকা সাথ’ ডাক লালুপুত্রের

You might also like