Latest News

প্রাথমিকে ১১ হাজার নিয়োগ, বেতন কত, কী যোগ্যতা, কাদের জন্য ১০ শতাংশ আসন সংরক্ষিত?

দ্য ওয়াল ব্যুরো: সরকারি ও সরকার পোষিত প্রাইমারি সহকারি স্কুলে শিক্ষক (Recruitment of Assistant Teacher) নিয়োগের ব্যাপারে বৃহস্পতিবার বিজ্ঞপ্তি প্রকাশ করল প্রাথমিক শিক্ষা পর্ষদ। টেট পাশ করা প্রশিক্ষিত প্রার্থীরাই কেবল এই পদের জন্য আবেদন করতে পারবেন। একই সঙ্গে এদিন প্রাইমারি টেটের (Primary TET) বিজ্ঞপ্তিও প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ।

এখন এক নজরে দেখে নেওয়া যাক, এই প্রাথমিক শিক্ষকদের বেতন কত হবে, নিয়োগের জন্য কী যোগ্যতা প্রয়োজন এবং কাদের জন্য ১০ শতাংশ আসন সংরক্ষিত থাকবে।

যোগ্যতা- ১) ন্যাশনাল কাউন্সিল অব টিচার্স এডুকেশনের (NCTE) গাইডলাইন অনুযায়ী প্রত্যেক প্রার্থীর যোগ্যতা ও প্রশিক্ষণ থাকতে হবে। ২) যে সব প্রার্থীরা টেট পরীক্ষায় পাশ করেছেন এবং বর্তমানে ডিএলইডি বা ডিইডি বা বিএড (D.El.Ed / D.Ed (special education) / B.Ed) প্রশিক্ষণ নিচ্ছেন (২০২০-২২ শিক্ষাবর্ষ) বা এই সব প্রশিক্ষণের পার্ট-ওয়ান পরীক্ষায় পাশ করেছেন, তাঁরাও আবেদন করতে পারবেন। ৩) যাঁরা ইতিমধ্যে টেট পরীক্ষায় পাশ করেছেন, তাঁরা এই নিয়োগের জন্য আবেদন করতে পারবেন।

বেতন- মূল বেতন হবে ২৮,৯০০ টাকা। সেই সঙ্গে প্রযোজ্য মহার্ঘ ভাতা পাওয়া যাবে। তা ছাড়া ১২ শতাংশ হাউজ রেন্ট অ্যালাওয়েন্স (HRA) পাবেন অ্যাসিসট্যান্ট টিচাররা।

• প্রার্থী কোন জেলার স্কুলে নিয়োগ পেতে আগ্রহী সেই প্রেফারেন্স আবেদনের সময়ে জানানো যাবে।

• সরকারি নিয়ম অনুযায়ী তফসিলি জাতি, উপজাতি ও অন্যান্য অনগ্রসর শ্রেণিভুক্ত প্রার্থীদের জন্য আসন সংরক্ষিত থাকবে।
• শূন্যপদের ১০ শতাংশ প্যারা টিচারদের জন্য সংরক্ষিত থাকবে।

• প্রাথমিক স্ক্রুটিনির পর প্রার্থীদের ইন্টারভিউ, অ্যাপ্টিটিউড টেস্টের জন্য ডাকা হবে।

• জেনারেল ক্যাটাগরির প্রার্থীদের ২০০ টাকা আবেদন মূল্য দিতে হবে। তফসিলি জাতি ও উপজাতিদের ১০০ টাকা আবেদন মূল্য দিতে হবে আর অন্যান্য অনগ্রসর শ্রেণির প্রতিনিধিদের ১৫০ টাকা আবেদন মূল্য দিতে হবে।

• ২১ অক্টোবর থেকে www.wbbpe.org বা www.wbbprimaryeducation.org ওয়েবসাইটে আবেদন করা যাবে।

দেবীপক্ষেই মহরৎ! প্রাথমিক টেটের বিজ্ঞপ্তি প্রকাশ পর্ষদের, আবেদন শেষ তারিখ কবে

You might also like