Latest News

RBI : শীঘ্র সুদের হার ব্যাপক বাড়াতে পারে রিজার্ভ ব্যাঙ্ক, ধারণা অর্থনীতিবিদদের

দ্য ওয়াল ব্যুরো : মে মাসের শুরুতেই আর্থিক নীতি খতিয়ে দেখেছে রিজার্ভ ব্যাঙ্ক (RBI)। কেন্দ্রীয় ব্যাঙ্কের একাধিক কর্তা সুদের হার বাড়ানোর পক্ষে সওয়াল করেছেন। অর্থনীতিবিদদের ধারণা, আগামী বৈঠকেই সুদের হার ব্যাপক বাড়াতে পারে রিজার্ভ ব্যাঙ্ক (RBI)। নোমুরা হোল্ডিংস ইনকর্পোরেটেড, বার্কলেস পিএলসি এবং ডয়েশ ব্যাঙ্ক এজি-র সঙ্গে যুক্ত অর্থনীতিবিদদের ধারণা, রিজার্ভ ব্যাঙ্কের (RBI) সুদের হার বাড়তে পারে ৫০ বেসিস পয়েন্ট পর্যন্ত। আগামী ৬ থেকে ৮ জুন কেন্দ্রীয় ব্যাঙ্কের বৈঠক হবে। তারপরেই সুদের হার বাড়বে বলে অর্থনীতিবিদদের ধারণা।

নোমুরার সঙ্গে যুক্ত অর্থনীতিবিদ সোনাল বর্মা এবং অরদীপ নন্দী বুধবার এক নোটে বলেন, জুন মাসে রিজার্ভ ব্যাঙ্ক সুদের হার ৩৫ থেকে ৫০ বেসিস পয়েন্ট পর্যন্ত বাড়াতে পারে।

গত কয়েক মাসে ভারতে ব্যাপক মুদ্রাস্ফীতি হয়েছে। খুচরো বাজারে মুদ্রাস্ফীতি গত আট বছরের রেকর্ড ভেঙে দিয়েছে। ইউক্রেনে যুদ্ধের জন্য বিশ্ব জুড়েই ব্যাহত হচ্ছে নানা পণ্যের সরবরাহ। ফলে খাদ্যশস্য, জ্বালানি ও সারের দাম বেড়েছে। ডয়েশ ব্যাঙ্কের সঙ্গে যুক্ত অর্থনীতিবিদ কৌশিক দাস বলেন, ২০২২-২৩ সালের আর্থিক বছরের বাকি সময়ে মুদ্রাস্ফীতির হার সাত শতাংশের ওপরে থাকার সম্ভাবনা রয়েছে। এর ফলে জুনে রিজার্ভ ব্যাঙ্কের সুদের হার ৫০ বেসিস পয়েন্ট ও অগাস্টে ২৫ বেসিস পয়েন্ট বাড়তে পারে।

বুধবার রিজার্ভ ব্যাঙ্কের বৈঠকের মিনিটস প্রকাশিত হয়। তাতে দেখা যায়, কেন্দ্রীয় ব্যাঙ্কের অনেক কর্তা বলছেন, অতিমহামারীর সময় যে নীতি অবলম্বন করা হয়েছিল, তা থেকে সরে আসা হোক। ব্যাঙ্কের কমিটির এক্সটারনাল মেম্বার জয়ন্ত রমা বর্মা চান, সুদের হার ১০০ বেসিস পয়েন্ট বাড়ানো হোক ‘খুব শীঘ্র’।

আরও পড়ুন : পরেশ অধিকারীর মেয়ের চাকরি বাতিলের নির্দেশ হাইকোর্টের, মাইনেও ফেরাতে হবে

You might also like