Latest News

Ranil Wickremesinghe: সঙ্কটকালে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী হলেন রনিল বিক্রমসিঙ্ঘে

দ্য ওয়াল ব্যুরো: শ্রীলঙ্কার (Sri Lanka) চলতি সঙ্কটের মধ্যে শেষ পর্যন্ত প্রধানমন্ত্রী পদে শপথ নিলেন প্রবীণ রাজনীতিক রনিল বিক্রমসিঙ্ঘে (Ranil Wickremesinghe)। রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপক্ষে বৃহস্পতিবার সন্ধেয় তাঁকে শপথ বাক্য পাঠ করালেন।

আরও পড়ুন: চলতি বছরে বেতন বাড়বে কী হারে, জানাল সমীক্ষা

রাষ্ট্রপতি রাজাপক্ষে বুধবার জাতির উদ্দেশে বক্তৃতায় জানিয়েছিলেন, এক সপ্তাহের মধ্যে তিনি নতুন প্রধানমন্ত্রী নিয়োগ করবেন। হলও তাই। এই মুহূর্তে এই পড়শি দেশের যা পরিস্থিতি তাতে আনুষ্ঠানিকতার প্রশ্নও ওঠে না। ফলে শুক্রবার রনিল বিক্রমসিঙ্ঘে (Ranil Wickremesinghe) প্রধানমন্ত্রী শপথ নেওয়ার রাষ্ট্রপতি ভবনের মুখপাত্র শুধু বিষয়টি ঘোষণা করে দেন।

দেশের মধ্যে গণ বিরোধিতার মুখে পড়ে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দিতে বাধ্য হয়েছিলেন মাহিন্দা রাজাপক্ষে। কিন্তু তিনি ইস্তফা দেওয়ার পর প্রধান বিরোধী দল সরকার গঠনের প্রস্তাব ফিরিয়ে দেয়। এই কঠিন পরিস্থিতির ঝুঁকি তারা নিতে চায়নি। বা রাজাপক্ষে যে গণ্ডগোল পাকিয়ে রেখেছেন তার দায়ও নিতে চায়নি। ফলে বিকল্প বলতে পড়েছিলেন কেবলমাত্র রনিল বিক্রমসিঙ্ঘে। শ্রীলঙ্কায় চার বার প্রধানমন্ত্রী হয়েছিলেন রনিল।

বিক্রমসিঙ্ঘের রাজনৈতিক দলের নাম ইউনাইটেড ন্যাশনাল পার্টি। ২২৫ আসনের সংসদে তাঁর দলের এক মাত্র সাংসদ তিনিই। তাঁর নেতৃত্বে সংসদের মধ্যে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করে এখন মন্ত্রিসভা গঠন করা বড় চ্যালেঞ্জ বইকি।

বুধবার জাতির উদ্দেশে বক্তৃতায় রাষ্ট্রপতি গোটবায়া রাজাপক্ষে জানিয়েছিলেন, দেশের মধ্যে যাতে অরাজক পরিস্থিতি না হয় সে জন্য তিনি শিগগির প্রধানমন্ত্রী নিয়োগ করবেন ও মন্ত্রিসভাকে শপথ পাঠ করাবেন। এমন কাউকে সেই দায়িত্ব দেওয়া হবে যিনি বা যাঁরা সংসদে গরিষ্ঠতা বজায় রেখে মানুষের আস্থা অর্জন করে চলতে পারেন।

কূটনৈতিক সূত্রের দাবি, বুধবারের ওই বক্তৃতার আগেই রনিল বিক্রমসিঙ্ঘের সঙ্গে রাষ্ট্রপতি আলোচনা করে ফেলেছিলেন। তার পর বুধবার রাতে ফের এক প্রস্ত আলোচনা হয়। তবে এখন দেখার যে রনিল বিক্রমসঙ্ঘে দেশে অশান্তি দমন করে স্থিতাবস্থা ফেরাতে কতটা সফল হন।

কূটনৈতিক সূত্রে এও দাবি করা হচ্ছে যে নয়াদিল্লির সঙ্গে রনিলের অতীত সম্পর্ক ছিল ভাল। ফলে তিনি প্রধানমন্ত্রী হওয়ার পর সহযোগিতার হাত বাড়াতে সাউথ ব্লকও।

You might also like