Latest News

আজও বৃষ্টির পূর্বাভাস, শীত কি শীতঘুমেই গেল! কী বলছে আবহাওয়া দফতর

দ্য ওয়াল ব্যুরো: কলকাতা-সহ দক্ষিণের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে আজও। বৃষ্টি আর কালো মেঘের দাপটে কার্যত উধাও শীত। পৌষের উঠোনে অকালবর্ষাই যেন রাজত্ব করবে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আজ, শুক্রবার দিনভর দক্ষিণবঙ্গ এবং সেই সঙ্গে উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলাতেও হতে পারে বৃষ্টিপাত।

এদিন কলকাতা শহরের সর্বোচ্চ তাপমাত্রা ২১ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকবে। সর্বনিম্ন তাপমাত্রা ১৭ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ, স্বাভাবিকের থেকে প্রায় তিন ডিগ্রি বেশি।

আজ বৃষ্টির পরে আগামী রবিবার থেকে ধীরে ধীরে বদলাতে শুরু করবে আবহাওয়া। শনিবার মেঘলা থাকবে আকাশ। ঝড়-ঝঞ্ঝা কেটে গিয়ে ১৬ জানুয়ারি থেকে আবহাওয়ার পরিবর্তন হতে পারে, রোদের দেখা মিলবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

ফলে সব মিলিয়ে আর জাঁকিয়ে শীতের আশা নেই জানুয়ারিতে।

আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দোপাধ্যায় বলেন, “মঙ্গলবার থেকে বৃষ্টি শুরু হয়েছে পশ্চিমের জেলাগুলিতে। কলকাতা-সহ রাজ্য জুড়ে বৃষ্টি হবে। মূলত হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ কম হবে। দার্জিলিং, কালিম্পয়ে শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে।”

সঞ্জীব বন্দোপাধ্যায় আরও বলেন, “শুক্রবার হালকা বৃষ্টি দক্ষিণবঙ্গের প্রায় সমস্ত জেলাতেই। আজও বৃষ্টি থাকবে তবে ১২ তারিখের তুলনায় কমবে দাপট। রাত থেকে বৃষ্টি শুরু হবে পুরুলিয়া, বাঁকুড়ায়।”

পরপর তিনটি পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে বাধা পাচ্ছে উত্তুরে বাতাস। সেই সঙ্গে দোসর বঙ্গোপাসাগরে তৈরি হওয়া প্রচুর জলীয় বাষ্প। এই সব মিলিয়েই বৃষ্টির ভোগান্তি এবং শীতের উধাও হওয়া।

You might also like