Latest News

সাগরে দানা বাঁধছে নিম্নচাপ! ঝোড়ো হাওয়ার সঙ্গে মুষলধারে বৃষ্টি, ভিজবে কলকাতাও

দ্য ওয়াল ব্যুরো: বঙ্গোপসাগরে ফের জট পাকাচ্ছে নিম্নচাপ (Depression)। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তার জেরে ভারী থেকে অতিভারী বৃষ্টির (Rain) সম্ভাবনা তৈরি হয়েছে, জানিয়ে দিল হাওয়া অফিস।

আলিপুর আবহাওয়া দফতরের (Weather) পূর্বাভাস অনুযায়ী। রবিবার উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হতে চলেছে। পরবর্তী ২৪ ঘণ্টায় তা শক্তি বাড়াবে। এর ফলে ৮ অগস্ট থেকে তুমুল বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে। বৃষ্টি চলবে ১১ অগস্ট পর্যন্ত।

আগামী সোমবার দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টি হবে বলে জানিয়েছে হাওয়া অফিস। মঙ্গলবার সেই বৃষ্টির পরিমাণ আরও বাড়বে। মুষলধারে বৃষ্টিতে ভিজবে কলকাতা, হাওড়া, উত্তর ২৪ পরগনা এবং পশ্চিম মেদিনীপুরের মতো জেলাগুলিও।

পূর্বাভাস বলছে শুধু দক্ষিণবঙ্গ নয়, পশ্চিমের জেলাগুলিতেও বৃষ্টির পরিমাণ বাড়বে ১১ তারিখ বৃহস্পতিবার থেকে। পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়াতে ভারী বৃষ্টি হবে।

একইসঙ্গে উপকূলের জেলাগুলিতে বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়ার সতর্কতাও জারি করা হয়েছে। সোমবার থেকেই উপকূলে ঘণ্টায় ৩৫ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। মঙ্গলবার দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে সেই হাওয়ার বেগ হতে পারে ৫০ থেকে ৬০ কিলোমিটার প্রতি ঘণ্টা। ইতিমধ্যে মৎস্যজীবীদের জন্য নিষেধাজ্ঞা জারি করেছে আলিপুর হাওয়া অফিস। যাঁরা সমুদ্রে মাছ ধরতে গেছেন তাঁদের ৭ তারিখের মধ্যেই ফিরে আসতে বলা হয়েছে। ৮ থেকে ১১ তারিখের মধ্যে নতুন করে সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে সকলকে।

আরও পড়ুন: বঙ্গোপসাগরে ঘনিয়েছে নিম্নচাপ, আর কয়েক ঘণ্টার মধ্যে তুমুল ঝড়বৃষ্টি হবে এই জেলাগুলিতে

You might also like