Latest News

বৃষ্টি বাঁচাতে পারল না ভারতকে, জো বার্গে জিতে সিরিজে সমতা ফেরালেন এলগাররা

দ্য ওয়াল ব্যুরো: বৃষ্টি বাঁচাতে পারল না ভারতকে। ভাবা গিয়েছিল, বর্ষণে খেলা যদি কোনওরকমভাবে বাতিল হয়ে যায়, তা হলে ম্যাচ ড্র মানেও অনেকটা এগিয়ে থাকবে লোকেশ রাহুলের দল। কিন্তু সেটি হয়নি, বরং বৃষ্টির পরে খেলা শুরু হতেই জয়ের জন্য বাকি ১২২ রান তুলে নিয়েছেন দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানরা।

এই ম্যাচটি লিডিং ফ্রম দ্য ফ্রন্ট লড়লেন প্রোটিয়া বাহিনীর নেতা ডিন এলগার, তিনি বুক চিতিয়ে লড়াই করে শেষমেশ ৯৬ রানে অপরাজিত থাকেন। তাঁর জন্যই সাত উইকেট জিতে দক্ষিণ আফ্রিকা সিরিজে সমতা ফেরাল। ফল আপাতত ১-১। ২৯ বছরে এই প্রথম জো বার্গে হার ভারতের।

দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস ২২৯ রানে আটকে দিলেও দ্বিতীয় ইনিংসে আর রোখা গেল না ঘরের দলকে। ম্যাচের তৃতীয় দিন যে দুর্দান্ত ছন্দে শুরু করেছিলেন এলগার, বৃষ্টির পরও সেই ফর্ম ধরে রাখলেন। ৪০ রান করে তাঁর সঙ্গ দেন ভ্যান ডুসেন। শেষে অপরাজিত বাভুমাকে (২৩) সঙ্গে নিয়ে মাঠ ছাড়েন এলগার।

১৯৯২-৯৩ মরসুম থেকে এখনও পর্যন্ত জোহানেসবার্গে কোনও টেস্ট হারেনি ভারতীয় দল এই মাঠে দুটি জয় ও তিনটি ড্রয়ের ইতিহাস রয়েছে। শুধু তাই নয়, এই মাঠে প্রথম টেস্ট সেঞ্চুরি করেছিলেন দলের বর্তমান কোচ রাহুল দ্রাবিড়। এর আগে সেঞ্চুরি ছিল কোহলিরও, তিনি এই টেস্টে খেলেননি, পরের টেস্টে তিনি খেলবেন, জানিয়ে দিয়েছেন কোচ দ্রাবিড়।

এবার বল হাতে জ্বলে উঠেছিলেন শার্দূল ঠাকুর। প্রথম ইনিংসে একাই সাতটি উইকেট তুলে নিয়ে নজির গড়েন। কিন্তু দ্বিতীয় ইনিংসে ভারতীয় বোলাররা ব্যর্থই। তিন উইকেটের বেশি ফেলতেই পারেননি। তার থেকে বড় কথা, এই টেস্টে ব্যাটিংয়ের পাশে কিপিংয়ে অনেক বাই রান দিয়েছেন ঋষভ। তিনি পরের টেস্টে দলে থাকবেন কিনা, প্রশ্ন রয়েছে। ভারতীয় বোলারদের বাউন্সারগুলি ঋষভের নাগাল বাইরে চার হয়ে গিয়েছে, তাই জয় পেতে সমস্যা হয়নি প্রোটিয়াদের। ১১ জানুয়ারি থেকে কেপ টাউনে শেষ টেস্ট। ওই ম্যাচের ওপরই নির্ভর করছে সিরিজের ভাগ্য।

এদিকে, ওয়ান্ডারার্সে হারের প্রভাব পড়েনি ভারতীয় দলের ওপর। কেননা আগের মতোই ভারত রয়েছে টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলের চার নম্বরে। ৮টি টেস্ট থেকে তাদের সংগ্রহে রয়েছে আপাতত ৫৩ পয়েন্ট।

দক্ষিণ আফ্রিকা জয়ের সুবাদে টেস্টে চ্যাম্পিয়নশিপ টেবিলে ভাল জায়গায় চলে গিয়েছে। তারা ২টি টেস্টে একটি জয়-সহ ৫০.০০ শতাংশ হারে ১২ পয়েন্ট সংগ্রহ করেছে। ফলে নয় থেকে একলাফে পাঁচ নম্বরে উঠে আসে দক্ষিণ আফ্রিকা। তারা পিছনে ফেলে দেয় বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড ও ইংল্যান্ডকে। কেপ টাউনে সিরিজের তৃতীয় তথা শেষ টেস্টে ভারতকে হারাতে পারলে এলগাররা ভারতকেও টপকে যাবেন।

You might also like