Latest News

শীতের সঙ্গে বৃষ্টি! ফের আসছে ঠান্ডার দাপুটে ব্যাটিং, জেনে নিন পূর্বাভাস

দ্য ওয়াল ব্যুরো: আজ দক্ষিণবঙ্গের উপকূলে এবং উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির (rain) পূর্বাভাস রয়েছে। পরশু, অর্থাৎ বুধবার থেকে আবহাওয়ায় পরিবর্তন আসবে, ঠান্ডা বাড়তে শুরু করবে। সকালে বিক্ষিপ্তভাবে হালকা কুয়াশার সম্ভাবনা। সপ্তাহান্তে শীতের আমেজ আরও বাড়বে।

আবহাওয়া দফতর সূত্রের খবর, একটি সুস্পষ্ট নিম্নচাপ অবস্থান করছে পূর্ব-মধ্য আরব সাগর এর কর্নাটক উপকূলে। সঙ্গে রয়েছে একটি ঘূর্ণাবর্তও। মহারাষ্ট্র পর্যন্ত রয়েছে তার অক্ষরেখা।

বঙ্গোপসাগরে এই নিম্নচাপের পরোক্ষ প্রভাবে পূবালী হাওয়া সক্রিয়। সেই হাওয়ায় ভর করে রাজ্যে ঢুকবে জলীয় বাষ্প। জলীয় বাষ্প থেকে মেঘ পুঞ্জীভূত হয়ে দক্ষিণবঙ্গের উপকূল ও উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় বৃষ্টির সম্ভাবনা।

‘জটায়ুকে দেখে একেনবাবু লিখিনি’, জানালেন স্রষ্টা! এবার বড়পর্দায় আসছেন একেন

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী সোমবার বৃষ্টির সম্ভাবনা আছে দার্জিলিং ও কালিম্পং জেলায়। সোম ও মঙ্গলবার হাল্কা বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের উপকূলীয় জেলাগুলিতেও। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, হাওড়া ও বাঁকুড়াতে হালকা বৃষ্টির সম্ভাবনা।

আগামী কাল, মঙ্গলবারও উত্তরবঙ্গের উপরের দিকের ৫ জেলাতেই বৃষ্টির সম্ভাবনা আছে। হালকা বৃষ্টি হতে পারে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে। বুধবারও হালকা বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং কালিম্পংয়ে।

আজ, সোমবার কলকাতায় হাল্কা শীতের আমেজ থাকবে। রাতের তাপমাত্রা থাকবে স্বাভাবিকের চেয়ে বেশি। মেঘলা আকাশ, হাল্কা বৃষ্টির সম্ভাবনা আছে।

আজ সকালে কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের চেয়ে তিন ডিগ্রি বেশি। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি সেলসিয়াস বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৫৫ থেকে ৯৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় কোনও বৃষ্টি হয়নি কলকাতা শহরে।

আরব সাগর ও বঙ্গোপসাগরে সুস্পষ্ট নিম্নচাপের প্রভাব বৃষ্টি হতে পারে দক্ষিণ ভারতের বিভিন্ন রাজ্যগুলিতেও। ভারী বৃষ্টির পূর্বাভাস কর্ণাটক, রায়ালাসিমা, তামিলনাডু, পুদুচেরি ও করাইকালে।

আগামী ২-৩ দিনে ৪ থেকে ৫ ডিগ্রি তাপমাত্রা কমতে পারে রাজধানী দিল্লি-সহ উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে। মধ্যপ্রদেশ, ছত্তীসগড়, উত্তরপ্রদেশের একাংশ-সহ মধ্য ভারতের রাজ্যগুলিতে তাপমাত্রা বেশ কিছুটা কমবে, দুই থেকে তিন ডিগ্রি পর্যন্ত।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা ‘সুখপাঠ’

You might also like