Latest News

পরিচালনায় ডেবিউ অভিনেতা রাহুল বন্দ্যোপাধ্যায়ের, অভিনয় করবে ছেলে সহজ

দ্য ওয়াল ব্যুরো: ভূমিকা বদলে এবার ক্যামেরার পিছনে দাঁড়াচ্ছেন রাহুল। ছবির নাম ‘কলকাতা ৯৬’। এই ছবির মাধ্যমেই এবার পরিচালক হিসেবে ডেবিউ করতে চলেছেন অভিনেতা রাহুল অরুণোদয় বন্দ্যোপাধ্যায়। কাহিনি, চিত্রনাট্য ও সংলাপ সবটাই তাঁর নিজের লেখা। ছবিতে উপরি পাওনা হিসাবে রয়েছে রাহুল-প্রিয়াঙ্কার ছেলে সহজ। কাহিনির একটি গুরুত্বপূর্ণ শিশু চরিত্রে অভিনয় করতে দেখা যাবে তাকে।অভিনয়ের পাশাপাশি নানারকম বই পড়তে আর লেখালেখি করতে স্বচ্ছন্দ বোধ করেন রাহুল। যাঁরা নিয়মিত রাহুলের লেখা পড়েন তাঁরা প্রত্যেকেই জানেন, ওঁর লেখার বুনন কতটা শক্তপোক্ত! রাহুলের লেখায় অনুরক্ত বহু পাঠক। অভিনয় আর লেখালেখির পাশাপাশি রাহুলের মনের মধ্যে বহু বছরের সুপ্ত বাসনা ছিল যে তিনি নিজের লেখা গল্পে একদিন সিনেমা পরিচালনা করবেন। অবশেষে সেই ইচ্ছেই বাস্তবে রূপ পেতে চলেছে।মাত্র তিন দিনের কাহিনি ফুটে উঠবে ছবিতে। কেমন সেই গল্প? একান্ত কথোপকথনে এ প্রশ্ন করা হলে অভিনেতা রাহুল জানালেন, ‘আমি যেহেতু দীর্ঘ বছর ধরে লেখালেখি করি, তাই আমার প্রথম ছবির জমি কিছুটা তৈরি হয়ে গেছিল । ২০২০তে কোভিড মহামারীর সময় এই লেখার জন্ম। সেই সময় একে তো প্যানডেমিক চলছে, তার ওপর আবার আমফান ঝড়ে আমার বাড়ি বিজয়গর কলোনিতে টানা তিন দিন লোডশেডিং ছিল। সেসময় আমরা পাড়ার বন্ধুরা মিলে দূরত্ব বজায় রেখে মাঠে যেহেতু প্রচুর জায়গা তাই ছড়িয়ে-ছিটিয়ে বসে আড্ডা মারা শুরু করলাম। কিন্তু মাঠটা এতটাই বড় যে আমাদের সকলকে যথেষ্ট উঁচু গলায় কথা বলতে হত। শৈশবের বন্ধুবান্ধবদের সঙ্গে আড্ডা মারতে গিয়ে সেই তিনদিন আমি যেন আবার শৈশবের স্মৃতিতে ফিরে গেলাম। সেই সময়টার সঙ্গে যোগসূত্র স্থাপন করেই এই ছবির গল্প লেখা।

‘কলকাতা ৯৬’ এমন নামকরণ প্রসঙ্গে বললেন, “১৯৯৬ সালে সৌরভ গঙ্গোপাধ্যায়ের লর্ডসের মাঠে সেই বিধ্বংসী সেঞ্চুরি অবশ্যই ছবির মধ্যে থাকবে। তবে তা অনুঘটকের কাজ করবে। কীভাবে মূল গল্পের সঙ্গে সেই খেলার দৃশ্য সংযোগ স্থাপন করবে তা ছবি দেখলে বোঝা যাবে।”বাবার পরিচালিত প্রথম ছবিতে ছেলে সহজের অভিনয়ের ডেবিউ হতে চলেছে কেমন লাগছে প্রশ্ন করতেই হেসে ফেললেন রাহুল। বললেন, “সহজ এতটাই ছোট এখন, এটাকে ওর প্রথম ছবি হিসেবে ধরা ঠিক হবে না। এটা তো ওর কাজের বয়স নয়। এখন ওর বয়স মাত্র আট। তবে হ্যাঁ, শিশুশিল্পী হিসেবে ওর এন্ট্রি হচ্ছে।আর ওর চরিত্রটা খুব মজার। দুদিনের মধ্যে ওর কাজটাও শেষ হয়ে যাবে। আশা করি দর্শকদের কাছে ওর চরিত্রটা খুবই উপভোগ্য হবে।”বেশ কয়েকদিন ধরেই ছবিকে ঘিরে গুঞ্জন ছিল যে অভিনেতা রাহুলের এই ছবিতে প্রিয়াঙ্কা সরকারকে একটি গুরুত্বপূর্ণ নারী চরিত্রে অভিনয় করতে দেখা যাবে। সে ব্যাপারে প্রশ্ন করতেই রাহুলের স্পষ্ট জবাব, “না, এই ছবিতে প্রিয়াঙ্কা অভিনয় করছেন না। তবে অবশ্যই আমার ছবিতে একটি গুরুত্বপূর্ণ নারী চরিত্র আছে। তাতে কে অভিনয় করবেন সেটা ক্রমশ খোলসা করা হবে। প্রযোজক রাণা সরকার সময়মতো ছবির শিল্পীদের নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করবেন। ছবিটি কোনও স্পোর্টস ড্রামা নয়, বরঞ্চ এমন এক নস্টালজিয়া, যা প্রতিটি মানুষ নিজের সঙ্গে সম্পৃক্ত করতে পারবেন।”

এই ছবিতে মূল কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করবেন ঋত্বিক চক্রবর্তী। এ ব্যাপারে বলতে গিয়ে রাহুল আরও বলেন, “চিত্রনাট্যের প্রথম লাইন লেখার আগেই আমি ঋত্বিককে চেয়েছিলাম। কারণ এই ছবি ঋত্বিক ছাড়া ভাবা যায় না। তবে ছবিতে কোনোভাবেই রাহুলকে দেখা যাবে না। তেমনটাই স্পষ্ট জানালেন অভিনেতা। কবে ছবি ফ্লোরে যাবে সে ব্যাপারে জানতে চাইলে রাহুল জানান যে এই মুহূর্তে তিনি ঠিক বলার জায়গায় দাঁড়িয়ে নেই। ঋত্বিকের থেকে ফাইনাল ডেট নিয়ে তবেই ফ্লোরে যাবার সঠিক তারিখ ঘোষণা করা হবে। আপাতত অপেক্ষা।

You might also like