Latest News

ভারতে শ্রীলঙ্কাকাণ্ড হবে না, রিজার্ভ ব্যাঙ্ক দুরন্ত কাজ করেছে: রঘুরাম রাজন

দ্য ওয়াল ব্যুরো: দেশের মুদ্রাস্ফীতির (Inflation) হাল দেখে চিন্তিত জনসাধারণ। এই নিয়ে বিভিন্ন বিরোধীমহল থেকেও তোপ দাগা হয়েছে বর্তমান সরকারকে। এবার এই ব্যাপারে মুখ খুললেন প্রাক্তন আরবিআই গভর্নর রঘুরাম রাজন (Raghuram Rajan) ।

তিনি বলেছেন, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) বৈদেশিক মুদ্রার আমদানি বাড়াতে দারুণ কাজ করছে। আমাদের দেশ শ্রীলঙ্কা এবং পাকিস্তানের মতো অর্থনৈতিক সমস্যার সম্মুখীন হবে না বলেই জানিয়েছেন রাজন। বৈদেশিক ঋণের বোঝাও কম আছে ভারতের মাথায়।

২২ জুলাই আরবিআইয়ের সর্বশেষ তথ্য অনুসারে, শেষ সপ্তাহে ভারতের বৈদেশিক মুদ্রার পরিমাণ প্রায় ৪৫ লক্ষ ২ হাজার ৬৫০ কোটি। এই সপ্তাহে বৈদেশিক মুদ্রার সঞ্চয় ৯২ লক্ষ ৩০ হাজার টাকা কমেছে।

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের সাপ্তাহিক পরিসংখ্যান অনুসারে, বৈদেশিক মুদ্রার সঞ্চয় এই সপ্তাহে হ্রাস পেয়েছে শুধুমাত্র বৈদেশিক মুদ্রা ও সম্পদ হ্রাসের কারণে।  বৈদেশিক মুদ্রার সঞ্চয় অন্যান্য সমস্ত সপ্তাহেই লাভের মুখ দেখেছে।

মার্কিন ডলারের পরিভাষায়, বৈদেশিক মুদ্রার সম্পদের মধ্যে রয়েছে ইউরো, পাউন্ড, স্টার্লিং এবং জাপানি ইয়েন।

২২ জুলাই দেওয়া রিপোর্টে, শেষ সপ্তাহে সোনার সঞ্চয়ের মূল্য অনেক বৃদ্ধি পেয়েছে।

মুদ্রাস্ফীতির বিষয়ে, মিঃ রাজন বলেন, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের নীতিগত হার বৃদ্ধি মুদ্রাস্ফীতির চাপ কমাতে সাহায্য করবে।

বর্তমানে সারা বিশ্বে মুদ্রাস্ফীতি চলছে।  আরবিআই সুদের হার বাড়াচ্ছে, যা মুদ্রাস্ফীতি কমাতে সাহায্য করবে।  সবচেয়ে বেশি মুদ্রাস্ফীতি  হয় খাদ্য ও জ্বালানিতে। যেহেতু বিশ্বে খাদ্যের মুদ্রাস্ফীতি কমছে, তা ভারতেও কমবে, বলে আশা দিয়েছেন রাজন।

ভূমিকম্পে কেঁপে উঠল মধ্যপ্রদেশের ইন্দোর! মাত্রা ছিল তিনের নীচে

You might also like