Latest News

ভারতে তৃতীয়! বিশ্বের সেরা ১০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে ফের জায়গা পেল আইআইটি খড়গপুর

দ্য ওয়াল ব্যুরো: ফের বিশ্বের মধ্যে সেরা ১০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় জায়গা করে নিল আইআইটি খড়গপুর (IIT Kharagpur)। অন্যদিকে, ভারতের মধ্যে তিন নম্বর জায়গাটা পাকা করেছে এই বিশ্ববিদ্যালয়।

অনেক বিষয়েই ভারতের মধ্যে প্রথম স্থান অর্জন করেছে আইআইটি খড়গপুর। সেই তালিকায় আছে কৃষি ও বনবিদ্যা, পরিসংখ্যান ও অপারেশনাল রিসার্চ। দ্বিতীয় স্থানে আছে পরিবেশ বিজ্ঞান ও অর্থনীতি। আর তৃতীয় স্থানে আছে ইঞ্জিনিয়ারিং ও টেকনোলজি, কম্পিউটার ও তথ্য প্রযুক্তি, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং অ্যাকাউন্টিং অ্যান্ড ফাইন্যান্স।

সম্প্রতি কিউএস ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং (QS University Ranking) তালিকা প্রকাশ হয়েছে। সেখানেই বিশ্বের পাশাপাশি দেশের মধ্যে সেরা বিশ্ববিদ্যালয়গুলিকে স্থান দেওয়া হয়। সেখানে গোটা বিশ্বের মধ্যে মিনারেল অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং-এ ৩৭ তম জায়গা পাকা করেছে আই আইটি খড়গপুর। ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগে ৮০ তম স্থান পেয়েছে।

এই সাফল্যে খুশি বিশ্ববিদ্যালয়ের ডিরেক্টর প্রফেসর ভিকে তিওয়ারি। তিনি বলেন, আইআইটি খড়গপুর অন্যান্য আইআইটির থেকে বহু বিষয়ে আলাদা।’ এই সাফল্যকে আরও এগিয়ে নিয়ে যেতে দক্ষতার উপর জোর দিতে বলেছেন তিনি।

অন্যদিকে, যাদবপুর বিশ্ববিদ্যালয়, আইআইটি দিল্লি, জেএনইউ, আইআইটি মুম্বই বিশ্বের মধ্যে সেরা ৫০০- এর তালিকায় স্থান পেয়েছে।

প্রধান শিক্ষকের বদলি মানতে নারাজ, খাওয়া বন্ধ করে কেঁদে ভাসাচ্ছে পড়ুয়ারা

You might also like