Latest News

Python : ডিমে তা দিচ্ছে সাপ, বন্ধ রইল রাস্তা তৈরির কাজ

দ্য ওয়াল ব্যুরো : কেরলের কাসারগড় জেলায় ফোর লেন হাইওয়ে বানাচ্ছিল উরালুঙ্গাল লেবার কনট্রাক্ট কো-অপারেটিভ সোসাইটি। সেই রাস্তার কাজ বন্ধ রাখা হয়েছে ৫৪ দিন। কারণ ওই অঞ্চলে রয়েছে ২৪ টি পাইথনের (Python) ডিম। মা পাইথন তা দিচ্ছে সেই ডিমগুলিতে। বন দফতর, উরালুঙ্গাল কোম্পানি এবং এক পশুপ্রেমী সংগঠন যৌথভাবে চেষ্টা করছিল যাতে ডিমগুলি (Python) ফুটে বাচ্চা হয়। রবিবার পশুপ্রেমীদের তরফে আমিন আদকাথিবালি বলেন, “১৫ টি ডিম ফুটে ইতিমধ্যে বাচ্চা হয়েছে। আমরা ছানাগুলো জঙ্গলে ছেড়ে দিয়েছি। আরও ন’টি ছানাকে আজ জঙ্গলে ছাড়া হবে।”

৬৬ নম্বর জাতীয় সড়ক আরও চওড়া করার জন্য কালভার্ট বানাচ্ছিলেন শ্রমিকরা। গত ২০ মার্চ তাঁরা দেখতে পান, কাছেই গর্তের মধ্যে একটি ভারতীয় রক পাইথন (Python) কুণ্ডলী পাকিয়ে শুয়ে আছে। সম্ভবত কোনও শজারু ওই গর্ত করেছিল। রাস্তা থেকে চার ফুট নীচে ছিল গর্তের মুখ। কালভার্ট তৈরির জন্য আর্থ মুভার কাদা সরাচ্ছিল। তখনই গর্তটি দেখা যায়।

পাইথন (Python) দেখার পরে শ্রমিকরা বন দফতরকে খবর দেন। বন দফতর আমিনকে খবর দেয়। তিনি ১০ বছর ধরে বিপদে পড়া সাপদের উদ্ধার করেন। একইসঙ্গে বন দফতর উরালুঙ্গাল কোম্পানিকে অনুরোধ করে যাতে আপাতত রাস্তার কাজ বন্ধ রাখা হয়।

কাসারগড়ের ডিভিশনাল ফরেস্ট অফিসার পি বিজু বলেন, “নির্দিষ্ট সময়ের মধ্যে হাইওয়ের কাজ শেষ করতে হবে। তাও উরালুঙ্গাল কোম্পানি কাজ বন্ধ রাখতে রাজি হয়।” পাইথনকে ভারতে লুপ্তপ্রায় প্রাণি বলে চিহ্নিত করা হয়েছে। আমিন দেখতে পেয়েছিলেন, মা পাইথনটি কয়েকটি ডিমকে ঘিরে কুণ্ডলী পাকিয়ে শুয়ে আছে।

তিনি নেপালের মিথিলা ওয়াইল্ড লাইফ ট্রাস্টের সরীসৃপ বিশেষজ্ঞ মাভিশ কুমারকে ফোন করেন। মাভিশ কুমারের বাড়ি কাসারগড়ে। আমিন বলেন, “মাভিশ আমাকে পরামর্শ দিয়েছিল, ডিমগুলো না সরানোই ভাল। কারণ মায়ের শরীরের উত্তাপ ছাড়া সেগুলি ফুটবে না।”

আরও পড়ুন : Gyanvapi : জ্ঞানবাপী মসজিদে ভিডিওগ্রাফি শেষ হল কোর্ট নির্ধারিত সময়সীমার একদিন আগেই

You might also like