Latest News

Punjab: অমিত শাহকে পাল্টা পাঞ্জাবের মুখ্যমন্ত্রী, চন্ডীগড় ফেরত চাই

দ্য ওয়াল ব্যুরো: নতুন সরকার ক্ষমতায় আসতেই ফিরেছে পুরনো বিতর্ক। চন্ডীগড় ফেরত চাইল পাঞ্জাবে (Punjab) সদ্য ক্ষমতাসীন আম আদমি পার্টির সরকার। শুক্রবার বিধানসভায় মুখ্যমন্ত্রী ভগবন্ত সিং মান (Bhagwant Mann) এই মর্মে প্রস্তাব পেশ করেছেন।

প্রসঙ্গত, চন্ডীগড় বর্তমানে কেন্দ্রশাসিত অঞ্চল এবং পাঞ্জাব ও হরিয়ানার রাজধানী শহর। যদিও শহরটি গড়ে তোলা হয়েছিল পাঞ্জাবের রাজধানী হিসেবে।

কিন্তু ১৯৬৬ সালের পাঞ্জাব রিঅর্গানাইজেশন অ্যাকট অনুযায়ী চন্ডীগড় কেন্দ্র শাসিত অঞ্চল হয়ে যায়। সম্প্রতি এই কেন্দ্রশাসিত অঞ্চল নিয়ে বিতর্ক তৈরি হয়েছে কেন্দ্রের স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহের (Amit Shah) মন্তব্যে। দিন কয়েক আগে তিনি বলেন, চন্ডীগড়ে সেন্ট্রাল সার্ভিস রুল বলবৎ হবে। এর অর্থ ওই কেন্দ্র শাসিত অঞ্চলের সরকারি কর্মচারীদের উপর কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের নিয়মকানুন বলবৎ হবে। একই সঙ্গে কেন্দ্রীয় সরকারের সুযোগ সুবিধাও পাবেন তারা।

Image - Punjab: অমিত শাহকে পাল্টা পাঞ্জাবের মুখ্যমন্ত্রী, চন্ডীগড় ফেরত চাই

অমিত শাহের এই ঘোষণায় চটেছে পাঞ্জাবের আপ সরকার। তাদের বক্তব্য, এটা রাজ্যের স্বার্থের উপর হস্তক্ষেপ। চন্ডীগড় প্রশাসনের কর্মচারীদের ৬০ শতাংশ পাঞ্জাবের। বাকি ৪০ শতাংশ হরিয়ানার। অমিত শাহের কথা অনুযায়ী তাদের সরাসরি কেন্দ্রীয় সরকারের সার্ভিস রুল মানতে হবে।

হরিয়ানায় বিজেপির সরকার রয়েছে। তারা স্বভাবতই অমিত শাহের বক্তব্য নিয়ে উচ্চবাচ্য করছে না। কিন্তু পাঞ্জাবের আপ সরকারের আপত্তির কারণ ওই কর্মচারীদের উপর তাদের আর কোনও নিয়ন্ত্রণ থাকবে না।

কেন্দ্রীয় সরকার কেন হঠাৎ করে চন্ডীগড় প্রশাসনের নিয়ন্ত্রণ নিতে চাইছে? আপ সরকারের অভিযোগ, পাঞ্জাব বিধানসভার ভোটের আগে চন্ডিগড়ে পুরসভার নির্বাচনে বিজেপিকে জোর ধাক্কা দেয় আপ। কিন্তু মেয়র পদে ভোটাভুটিতে ক্রস ভোটিংয়ে জিতে যায় বিজেপির প্রার্থী। এরপর রাজ্যে ক্ষমতায় এসেছে আপ সরকার। বিজেপি আশঙ্কা করছে, তাদের মেয়রকে কাজে অসহযোগিতা করবে আপ সরকারের প্রশাসন। তাই প্রশাসনিক অফিসারদের উপর কর্তৃত্ব কায়েম করতে চাইছে কেন্দ্রীয় সরকার।

পাঞ্জাব বিধানসভা ভবন

এদিন মুখ্যমন্ত্রী মান চন্ডীগড়‌ ফেরত চেয়ে নিজেই বিধানসভায় প্রস্তাব পেশ করেন। শুধু এই জন্য এক দিনের অধিবেশন ডাকেন তিনি। বিজেপি ছাড়া সব দল তাতে সায় দেয়। প্রসঙ্গত, অতীতেও একাধিকবার চন্ডিগড় ফেরৎ চেয়ে প্রস্তাব পাশ করে পাঞ্জাব বিধানসভা।

সিবিআই তদন্তে স্থগিতাদেশ ডিভিশন বেঞ্চের, আদালতের অনুমতি ছাড়া প্রাক্তন উপদেষ্টাকে জেরা নয়

You might also like