Latest News

সুইসাইড নোটে মোদীকে কাঠগড়ায় তুলে আত্মহত্যা পুণের কৃষকের

দ্য ওয়াল ব্যুরো: শনিবার ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) জন্মদিন। প্রধানমন্ত্রীকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে শুরু হয়েছে সুইসাইড নোট। শেষ হয়েছে আত্মহত্যা (suicide) করার মতো পরিস্থিতি তৈরির জন্য প্রধানন্ত্রীকে কাঠগড়ায় (responsible) তুলে। মহারাষ্ট্রে পুণের (Pune) এক কৃষকের (farmer) আত্মহত্যার খবর দেশব্যাপী আলোড়ন ফেলেছে তাঁর সুইসাইড নোটটির কারণেও।
পুলিশ জানিয়েছে বছর পঁয়তাল্লিশের ওই ব্যক্তি হলেন পুণের জুন্নার তালুকের ওয়াদগাঁও আনন্দ গ্রামের দশরথ লক্ষ্মণ কেদারি। তিনি বাড়ি লাগোয়া পুকুরে ঝাঁপ দিয়ে আত্মহত্যা করেন। পুলিশ জানিয়েছে, কেদারির লেখা সুইসাইড নোটের ছত্রে ছত্রে আছে কৃষকের দুর্দশার কাহিনি। আর এই পরিস্থিতির জন্য তিনি রাজ্য ও কেন্দ্রীয় সরকার এবং আলাদা করে প্রধানমন্ত্রী মোদীকে দায়ী করে গিয়েছেন। তাতে আছে ফসলের ন্যূনতম দাম না পাওয়া এবং ঋণদানকারী সংস্থার এজেন্টদের হাতে হয়রানির অভিযোগ।

করোনাভাইরাস মহামারী এবং অতিবৃষ্টির কারণে ক্ষতির মুখে পড়া কৃষকদের দুরবস্থার কথা উল্লেখ করে গিয়েছেন ওই কৃষক। অভিযোগ করেছেন, প্রধানমন্ত্রী মোদী এসব দেখেও নিষ্ক্রিয়।

সুইসাইড নোটে কেদারি লিখেছেন, ‘আমাদের কাছে টাকা নেই। আবার মহাজনরাও অপেক্ষা করতে প্রস্তুত নয়। আমাদের কী করা উচিৎ? পেঁয়াজ বাজারে নিয়ে যাওয়ার সামর্থ্য আমাদের নেই। আপনি শুধু নিজের কথা ভাবছেন, মোদী সাহেব। আপনাকে অবশ্যই ফসলের ন্যূনতম দাম নিশ্চিত করতে হবে।

ঋণদানকারী সংস্থার অর্থের লোকেরা আমাদের হুমকি দেয়। সমবায় সংস্থার কর্মকর্তারা গালিগালাজ করে। সুবিচার পেতে কার কাছে যাব?…তোমার নিষ্ক্রিয়তায় আজ আমি আত্মহত্যা করতে বাধ্য হচ্ছি। অনুগ্রহ করে আমাদের ফসলের দাম দিন, যা আমাদের অধিকার।’

ধর্মান্তরিত তফসিলিদের সুলুক-সন্ধানে কমিশন গঠনের পথে কেন্দ্র

You might also like