Latest News

Professor Bail : জ্ঞানবাপী মসজিদ নিয়ে বিতর্কিত পোস্ট, ধৃত অধ্যাপকের জামিন

দ্য ওয়াল ব্যুরো : ‘জ্ঞানবাপী মসজিদের মধ্যে কি আদৌ শিবলিঙ্গ পাওয়া গিয়েছে?’ সোশ্যাল মিডিয়ায় এমনই প্রশ্ন তুলেছিলেন দিল্লির হিন্দু কলেজের ইতিহাসের অধ্যাপক (Professor Bail) রতন লালা। ‘বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে শত্রুতা ছড়ানোর’ অভিযোগে শুক্রবার রাতে পুলিশ তাঁকে গ্রেফতার করে। শনিবার তাঁকে (Professor Bail) জামিন দেওয়া হয়। আদালত মন্তব্য করে, অধ্যাপক মজা করে ওই পোস্ট করেছিলেন। কিন্তু কেউ কেউ ওই পোস্টে মজা পায়নি। পরে বিচারক বলেন, “কোনও ব্যক্তির অনুভূতিতে আঘাত লাগা আর সম্প্রদায়ের অনুভূতিতে আঘাত লাগা একই জিনিস নয়।” একইসঙ্গে বিচারক রতনলালকে (Professor Bail) জ্ঞানবাপী মসজিদ বিতর্ক নিয়ে কিছু পোস্ট করতে নিষেধ করেন।

পুলিশ আদালতে আর্জি জানিয়েছিল, ধৃত অধ্যাপককে জেল হেপাজতে রাখার অনুমতি দেওয়া হোক। বিচারপতি পুলিশের আর্জি মানেননি। তিনি বলেছেন, একথা সত্যি যে, মানুষের সংবেদনশীলতার কথা ভেবে অভিযুক্ত ব্যক্তি ওই পোস্ট না করলেও পারতেন। ওই ধরনের পোস্ট নিন্দনীয়। কিন্তু তার মানে এই নয় যে, তিনি বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে শত্রুতা সৃষ্টি করতে চেয়েছেন।

দিল্লি পুলিশের সাইবার ক্রাইম শাখার বক্তব্য, অধ্যাপক রতন লালের পোস্টের বিরুদ্ধে ছ’জন অভিযোগ জানিয়েছেন। এসম্পর্কে তদন্ত করার জন্য ১৪ দিন তাঁকে জেল হেপাজতে রাখা দরকার। পুলিশের কৌঁসুলি বলেন, “তাঁর মতো শিক্ষিত মানুষের থেকে এই আচরণ কাম্য নয়।” পুলিশের দাবি, ইউ টিউবে ভিডিও পোস্ট করে রতন লাল দাবি করেছেন, তিনি ওই পোস্ট করে অন্যায় কিছু করেননি।

রতন লালের কৌঁসুলি বলেন, আইনের অপব্যবহার করে তাঁর মক্কেলকে গ্রেফতার করা হয়েছে। তাঁর মতে, বিনা নোটিশে কেন অধ্যাপককে গ্রেফতার করা হল, তা নিয়েই তদন্ত হওয়া উচিত।

আরও পড়ুন : ঠিকাকর্মীদেরও ৩৩ শতাংশ মহিলা হতে হবে, নির্দেশ কর্নাটকে

You might also like