Latest News

টাকার দাম স্থিতিশীল, আর্থিক স্বাস্থ্যও মজবুত, মার্কিন মুলুকে দাবি সীতারমনের

দ্য ওয়াল ব্যুরো: অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman) বলেছেন যে ভারতীয় টাকা (money) বা রুপির মূল্য বিশ্ব বাজারে স্থিতিশীল জায়গায় রয়েছে। একই সময়ে ডলারের দর বৃদ্ধি ঘটেছে। কিন্তু ভারতের অর্থনীতির মৌলিক বিষয়গুলি শক্তিশালী এবং বিশ্বের অন্যান্য অংশের তুলনায় মুদ্রাস্ফীতি কম।

আন্তর্জাতিক মুদ্রা তহবিল এবং বিশ্বব্যাঙ্কের বার্ষিক সভায় যোগ দিতে নির্মলা এখন ওয়াশিংটনে (USA) রয়েছেন। সেখানে সাংবাদিকদের সঙ্গে আলাপচারিতায় সীতারমন বলেছেন, ভারতে মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণযোগ্য পর্যায়ে রয়েছে।

তাঁর দাবি, ‘ভারতের অর্থনীতির মৌলিক বিষয়গুলি ভাল অবস্থায় আছে। বৈদেশিক মুদ্রার ভাণ্ডার ভাল।’ এই পরিস্থিতিতে মুদ্রাস্ফীতিকে ছয় শতাংশের নীচে নামিয়ে আনতে তিনি বদ্ধপরিকর বলেই জানান অর্থমন্ত্রী। নির্মলার কথায়, আর্থিক ক্ষেত্রে যে সব প্রতিবন্ধকতার মুখোমুখি হতে হচ্ছে, তা বিশ্বের নানা প্রান্তের অনাকাঙ্খিত ঘটনাবলীর কারণে। অনেকেই মনে করছেন, ভারতের অর্থমন্ত্রী রুশ-ইউক্রেন যুদ্ধ, আমেরিকার সঙ্গে ইরানের বিবাদের কথা বলতে চেয়েছেন।

ভারতীয় রুপির দরপতন নিয়ে প্রশ্নের জবাবে তিনি ফের জোর দিয়ে বলেন, ডলার শক্তিশালী হওয়ার কারণেই এমনটা হয়েছে। কমবেশি সব দেশেই এটা হয়েছে। তবে অনেক উন্নত দেশের মুদ্রার থেকেও এই অবস্থায় ভারতের রুপি ভাল অবস্থায় আছে। প্রসঙ্গত, এই সফরেই নির্মলা ঘোষণা করেছেন, কিছুদিনের মধ্যেই কয়েকটি দেশে ভারতীয় রুপিতেও আদানপ্রদান সম্ভব হবে। ভারতীয় টাকাকে সে দেশের মুদ্রা অথবা ডলারে রূপান্তরের প্রয়োজন হবে না।

দিল্লির মদ নীতি: উপ মুখ্যমন্ত্রীরে তলব সিবিআইয়ের, কেজরিওয়াল-সিসোদিয়ার মুখে ভগৎ সিংয়ের বীরগাথা

You might also like