Latest News

কোভিডের ভ্রূকুটির মাঝেই বইমেলার প্রস্তুতি তুঙ্গে কলকাতায়

দ্য ওয়াল ব্যুরো: বড়দিনের পর থেকেই হু হু করে কোভিডের গ্রাফ চড়তে শুরু করেছে বাংলায়। নতুন বছরের শুরুতেই সংক্রমণ ঠেকাতে বিধিনিষেধের পথে হাঁটতে হয়েছে। স্কুল কলেজের দরজা বন্ধ হয়েছে আবার। তবে বইমেলা এবছর হবে কিনা তা নিয়ে এখনও পর্যন্ত কোনও সরকারি নির্দেশিকা মেলেনি। মনে করা হচ্ছে যথাসময়েই তা হবে।

চলতি বছরের বইমেলার ঘোষিত তারিখ ৩১ জানুয়ারি। ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত তা চলার কথা।

পাবলিশার অ্যান্ড বুক সেলার্স গিল্ডের অন্যতম কর্তা সুধাংশু দে মঙ্গলবার বলেন, বইমেলার প্রস্তুতি চলছে জোরকদমেই। রাজ্য সরকার সম্প্রতি যে বিধিনিষেধ জারি করেছে তা ১৫ জানুয়ারি পর্যন্ত কার্যকর। তারপর কী করা হবে এখনও কেউ জানে না। ফলে এখনও পর্যন্ত খবর, বইমেলা পিছিয়ে যাচ্ছে না।

বইমেলায় স্টল বন্টনে সাধারণত লটারি হয়ে থাকে। চলছে তার প্রক্রিয়াও। লটারির জন্য প্রয়োজনীয় দরখাস্ত জমা পড়ে গেছে ইতিমধ্যেই। সুধাংশু দে’র বক্তব্য বইমেলা নিয়ে প্রকাশক এবং বই বিক্রেতাদের মধ্যে তুমুল উন্মাদনা রয়েছে। কারণ সাম্প্রতিক পরিস্থিতিতে প্রকাশনা ব্যবসা দীর্ঘদিন মার খেয়েছে।

জানা গেছে, আগামী ৭ জানুয়ারি, ১০ জানুয়ারি এবং ১১ জানুয়ারি বইমেলার স্টল বন্টনের জন্য লটারি হবে মহাবধি সোসাইটি হলে। একদিনে সবাইকে না ডেকে কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে তিন ধাপে লটারি প্রক্রিয়া সম্পন্ন করা হচ্ছে। সুধাংশু দে জানিয়েছেন, বইমেলার বিষয়ে রাজ্য সরকারের সঙ্গে তাঁদের যোগাযোগ আছে নিরন্তর। এখনও পর্যন্ত বইমেলা বাতিল হয়ে যাওয়া বা পিছিয়ে যাওয়ার কোনও আভাস পাওয়া যায়নি। তবে সবটাই নির্ভর করছে কোনদিকে গড়ায় এই কোভিড পরিস্থিতি তার উপরেই।

You might also like