Latest News

প্রিকশন ডোজ নেওয়া যাবে কোভিড থেকে সেরে ওঠার তিন মাস বাদেই, কেন্দ্রের নয়া নিয়ম

দ্য ওয়াল ব্যুরো: করোনাভাইরাস সংক্রমণ (corona infection) থেকে সুস্থ হয়ে ওঠার (recovery) তিন মাস বাদে নেওয়া যাবে প্রিকশন ডোজ (precaution dose) সহ  কোভিড ১৯ এর ভ্যাকসিন (vaccine)। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের অতিরিক্ত সচিব বিকাশ শীল  সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসনকে পাঠানো চিঠিতে জানিয়েছেন,যাঁদের ল্যাবরেটরিতে পরীক্ষায় করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়েছে,তাঁদের কোভিডের ভ্যাকসিন বা তার প্রিকশন ডোজ নিতে সেরে ওঠার পর তিন মাস অপেক্ষা  করতে হবে। তিনি জানিয়েছেন,নানা মহল থেকে কোভিড সংক্রান্ত অসুস্থতার শিকার লোকজনকে প্রিকশন ডোজ দেওয়ার ব্যাপারে পরামর্শ চেয়ে  কেন্দ্রের কাছে আবেদন এসেছে। সেই প্রেক্ষাপটে তিনি বলেছেন, যেসব ব্যক্তি ল্যাবরেটরির পরীক্ষায় প্রমাণিত সার্স-২ কোভিড ১৯ সংক্রান্ত অসুস্থতায় ভুগেছেন,  তাঁদের সুস্থ হয়ে ওঠার তিন মাস পর প্রিকশন ডোজ সহ কোভিড ১৯ ভ্যাকসিনেশন হবে।  সংশ্লিষ্ট সব অফিসারকে এটা মাথায় রাখার আবেদন করছি।

বৈজ্ঞানিক তথ্যপ্রমাণ ও টিকাকরণ সংক্রান্ত জাতীয় টেকনিকাল পরামর্শদাতা গোষ্ঠীর সুপারিশক্রমেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছেন তিনি।

দেশে গত ৩ জানুয়ারি থেকে ১৫-১৮ বছর বয়সিদের কোভিড ১৯ এর ভ্যাকসিন দেওয়া শুরু হয়েছে। স্বাস্থ্যকর্মী, কোভিড রোধী সামনের সারির কর্মী ও ৬০ এর বেশি বয়সি ও কোমর্বিডিটি থাকা লোকজনকে প্রিকশন ডোজ দেওয়া শুরু হয়েছে ১০ জানুয়ারি।

প্রিকশন ডোজের অগ্রাধিকার ও সিকোয়েন্সিং স্থির করা হচ্ছে দ্বিতীয় ডোজ প্রয়োগের দিন থেকে ৯  মাস বা ৩৯ সপ্তাহ  পূর্ণ হওয়ার ভিত্তিতে।

 

You might also like