Latest News

দেশের ছয় বিমানবন্দরে নামলেই আরটি-পিসিআর টেস্ট বাধ্যতামূলক, কীভাবে প্রি-বুক করবেন জানুন

দ্য ওয়াল ব্যুরো: ওমিক্রন আতঙ্কে দেশের ছ’টি আন্তর্জাতিক বিমানবন্দরে কড়া ব্যবস্থা নেওয়া হচ্ছে। বিদেশ ভ্রমণ করে এলেই আরটি-পিসিআর টেস্ট বাধ্যতামূলক। এই টেস্টের জন্য প্রি-বুকিং করতে হবে বিমানযাত্রীদের। তার জন্য কিছু নিয়ম বলে দেওয়া হয়েছে। সরকারের ‘এয়ার সুবিধা’ অনলাইনে পোর্টালে গেলে নয়া নিয়মবিধির সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন বিমানযাত্রীরা।

ওমিক্রন আক্রান্ত দেশগুলি থেকে গত ১৪ দিনের মধ্যে দেশে ফিরেছেন যাঁরা তাঁদের জন্যই এয়ার সুবিধা পোর্টালে নতুন আপডেট করা হয়েছে। দেশে ফিরে কী কী নিয়ম মানতে হবে তার বিস্তারিত দেওয়া আছে পোর্টালে। দিল্লি, কলকাতা, মুম্বই, চেন্নাই, বেঙ্গালুরু ও হায়দরাবাদের বিমানবন্দরে এই নিয়ম চালু হচ্ছে আজ সোমবার থেকেই।

ওমিক্রন সংক্রমণ যে দেশগুলিতে উদ্বেগজনক, সেখান থেকে দেশের ওই ছয় বিমানবন্দরে নামলেই রিয়েল টাইম আরটি-পিসিআর পরীক্ষা করাতে হবে। তার জন্য আগে থেকে প্রি-বুকিং করে রাখতে হবে যাত্রীদের।

কীভাবে প্রি-বুকিং করা যাবে?

যে আন্তর্জাতিক বিমানবন্দরে নামবেন সেখানকার অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।

প্যানেলের একদম মাথায় ‘বুক কোভিড-১৯ টেস্ট’ অপশনে ক্লিক করতে হবে।

কোথা থেকে আসছেন তা লিখতে হবে, এক্ষেত্রে ইন্টারন্যাশনাল ট্রাভেলের কথাই বলা হয়েছে নির্দেশিকায়।

নিজের সমস্ত ব্যক্তিগত তথ্য দিতে হবে—নাম, ইমেল, মোবাইল নম্বর, আধার কার্ড বা পাসপোর্ট নম্বর, ঠিকানা, যেদিন পৌঁছবেন সেদিনের তারিখ ও সময়, টেস্ট করানোর জন্য স্লট ইত্যাদি তথ্য দিতে হবে।

ব্যক্তিগত তথ্য দেওয়ার পরে ‘টাইপ অব টেস্ট’ অপশনে গিয়ে আরটি-পিসিআর টেস্ট বা র‍্যাপিড পিসিআর টেস্ট অপশনে ক্লিক করতে হবে।

বিমানবন্দরে পৌঁছনোর পরে স্ক্রিনে আরটি-পিসিআর টেস্টের সময় ও নিয়ম সংক্রান্ত যাবতীয় তথ্য দেখানো হবে। সেইমতো কাজ করতে হবে।

 

টেস্টের খরচ?

আরটি-পিসিআর টেস্টের খরচ একজন যাত্রীর জন্য ৫০০ টাকা, আর র‍্যাপিড পিসিআর টেস্ট করাতে গেলে তার খরচ ৩৫০০ টাকা। টেস্ট রিপোর্ট পাওয়া যাবে ৬ থেকে ৮ ঘণ্টার মধ্যে।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকাসুখপাঠ

You might also like