Latest News

মেয়েদের সুরক্ষার বার্তা নিয়ে পায়ে হেঁটে লাদাখ যাচ্ছেন আরামবাগের প্রদীপ

দ্য ওয়াল ব্যুরো, পূর্ব বর্ধমান: কখনও লক্ষ্য থাকে মানুষকে পরিবেশ সচেতন করা, কখনও আবার উদ্দেশ্য হয় বৃক্ষ্মরোপণের বার্তা দেওয়া। ভ্রমণপ্রিয় কিছু মানুষ অনেকসময়ই বাইকে বা সাইকেলে বেড়িয়ে পড়েন। এবার নারী সুরক্ষা আর শিশুশ্রম বন্ধের বার্তা নিয়ে আরামবাগ থেকে পায়ে হেঁটে লাদাখ পাড়ি দিলেন প্রদীপ মণ্ডল (Pradeep Mondal)।

আরামবাগের (Arambag) নতুন বাসস্ট্যান্ড সংলগ্ন একটি রেস্তোরাঁতে ওয়েটারের কাজ করেন প্রদীপ। অবসর পেলেই বেড়িয়ে পড়া নেশা। এবার যাচ্ছেন লাদাখ (Ladakh)। পায়ে হেঁটে। আরামবাগ থেকে লাদাখ যেতে প্রায় আড়াই হাজার কিলোমিটার পথ পাড়ি দিতে হবে তাকে। দীর্ঘ যাত্রাপথে যত মানুষের সঙ্গে দেখা হবে, সবাইকেই মেয়েদের সুরক্ষা আর শিশুশ্রম বন্ধ করার বার্তা দেবেন তিনি। প্রদীপের কথায়, “দেশে পুরুষরা যেভাবে সুরক্ষিত, সেভাবে মহিলারা কিন্তু সুরক্ষিত নন। দিনের বেলা সমস্যা কম হলেও রাতে একা রাস্তায় বেরোতে গেলে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয় মহিলাদের। এ ব্যাপারে সাধারণ মানুষকে সচেতন করা প্রয়োজন। তাহলেই পরিস্থিতি বদল হতে পারে। এছাড়া টাকা রোজগারের আশায় প্রত্যন্ত অঞ্চলের ছোট ছোট শিশুদেরকে শ্রমিকের কাজে লাগানো হচ্ছে। নষ্ট হয়ে যাচ্ছে তাদের ছেলেবেলা। তাদের শিক্ষার আঙিনায় ফেরত আনার বার্তাও ছড়িয়ে দিতে চাই সকলের মধ্যে।”

শুক্রবার আরামবাগ থেকে যাত্রা শুরু করেন প্রদীপ। ৯০ দিনের মধ্যে পৌঁছতে চান লাদাখ। নিজের সুরক্ষার জন্য ইতিমধ্যেই পুলিশ এবং প্রশাসনের থেকে অনুমতি নিয়েছেন। আর বাদবাকি সম্বল বলতে পথ চলতি মানুষের ভালোবাসা।

‘জাত গোখরো’ মিঠুনের জন্য ‘কার্বলিক অ্যাসিড’-এর দাওয়াই সায়নীর

You might also like