Latest News

কয়লার হাহাকার, শনিবার অন্ধকারে ডুবল পাঞ্জাব, বিদ্যুৎ বিভ্রাটে কেন্দ্রকেই দুষছেন চান্নি

দ্য ওয়াল ব্যুরো: দেশের একাধিক রাজ্যে কয়লা সংকট (Coal Crisis) প্রকট হচ্ছে দিন দিন। কয়লার অভাবে শনিবার অন্ধকারে ডুবল পাঞ্জাব। পাঞ্জাবের একাধিক এলাকায় বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে কয়লা ফুরিয়ে এসেছে, যার জেরে বাধ্য হয়ে বিদ্যুৎ সংযোগ বন্ধ করতে হয়েছে সেখানে। এই ঘটনায় কেন্দ্রকেই দুষছে পাঞ্জাব সরকার।

রবিবার থেকে দানা বাঁধছে নিম্নচাপ, পুজোর বৃষ্টি শুরু, ষষ্ঠী সপ্তমীও কি ভিজবে শহর

অভিযোগ, কেন্দ্র থেকে পর্যাপ্ত কয়লা পাঠানো হচ্ছে না। তাই এই বিপত্তি। পাঞ্জাব স্টেট পাওয়ার করপোরেশন লিমিটেডের তরফে শনিবার জানানো হয়েছে রাজ্যের বিদ্যুৎ কেন্দ্রগুলিতে কয়লা নেই। তাই বিদ্যুতের জোগান অব্যাহত রাখা সম্ভব হচ্ছে না। মাত্র পাঁচ দিন চলার মতো কয়লা পাঞ্জাবে আছে, জানিয়েছে পাঞ্জাব স্টেট পাওয়ার করপোরেশন লিমিটেড।

এই পরিপ্রেক্ষিতে পাঞ্জাবের নতুন মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নি কেন্দ্রকে এক হাত নিয়েছেন। তাঁর অভিযোগ, কয়লার জোগান পর্যাপ্ত নয়। আর দুদিনের মধ্যে এমন চলতে থাকলে ভয়াবহ পরিস্থিতি তৈরি হবে রাজ্যে, জানিয়েছেন চান্নি।

পাঞ্জাবে এই মুহূর্তে অন্তত ৯ হাজার মেগা ওয়াট বিদ্যুতের চাহিদা রয়েছে। কিন্তু তা পূরণ করা যাচ্ছে না। সাধারণ মানুষের ভোগান্তি চরমে।

শুধু পাঞ্জাব নয়, দেশের একাধিক রাজ্যেই কয়লার জন্য হাহাকার দেখা দিয়েছে। দ্রুত কমে এসেছে এই খনিজের জোগান। অন্ধ্রপ্রদেশ থেকে শনিবার কেন্দ্রের কাছে কয়লা চেয়ে চিঠি লেখা হয়েছে। যদিও পশ্চিমবঙ্গে কয়লা এখনও পর্যাপ্ত রয়েছে, জানিয়েছেন নবান্নের আধিকারিক।

কেন্দ্রের তরফে আশ্বাস দেওয়া হয়েছে অবিলম্বে কয়লা সংকট মিটে যাবে।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা ‘সুখপাঠ’

You might also like