Latest News

বাংলাদেশে জনসংখ্যা বেড়ে সাড়ে ১৬ কোটি, ফের কমেছে হিন্দু-বৌদ্ধ, বেড়েছে মুসলিম

দ্য ওয়াল ব্যুরো: বাংলাদেশের (Bangladesh) জনসংখ্যা (Population) বর্তমানে সাড়ে ১৬ কোটি ৫১। এর মধ্যে নারী ৮ কোটি ৩৩ লাখ ৪৭ হাজার ২০৬ জন ও পুরুষ ৮ কোটি ১৭ লাখ ১২ হাজার ৮২৪ জন।

বাংলাদেশে সংখ্যালঘু বিশেষ করে হিন্দুদের সংখ্যা দিন দিন কমছে বলে বিগত কয়েক বছর ধরেই বিতর্ক চলছে। আজ বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো প্রকাশিত তথ্য অনুযায়ী, সে দেশে জনসংখ্যার এখন ৯১ শতাংশই ইসলাম ধর্মাবলম্বী। ২০১১ সালে মুসলিমরা ছিল ৯০ দশমিক ৩৯ শতাংশ।

এবারের জনগণনা অনুযায়ী, হিন্দুরা এখন ৭. ৯৫ শতাংশ। ২০১১ সালের জনসুমারিতে তারা ছিল জনসংখ্যার ৮.৫৪ শতাংশ। বৌদ্ধ ধর্মাবলম্বী ০. ৬১ শতাংশ, যা আগের সুমারিতে ছিল ০,৬২ শতাংশ। জনসংখ্যার বার্ষিক গড় বৃদ্ধির হার ১.২২ শতাংশ। ২০১১ সালের জনসুমারিতে গড় জনসংখ্যার বৃদ্ধির হার ছিল ১.৩৭ শতাংশ।

এর মধ্যে পুরুষের সংখ্যা ৮ কোট ১৭ লাখ ১২ হাজার ৮২৪ জন এবং নারীর সংখ্যা ৮ কোটি ৩৩ লাখ ৪৭ হাজার ২০৬ জন। আগের জনসুমারিতেও জানা গিয়েছিল, নারীরা জনসংখ্যায় পুরুষের তুলনায় এগিয়ে। অর্থাৎ হাজার জনসংখ্যা পিছু নারীরা পুরুষের তুলনায় বেশি। তখন পুরুষের সংখ্যা ছিল ৭ কোটি ২১ লাখ ৯ হাজার ৭৯৬ জন আর নারী ৭ কোটি ১৯ লাখ ৩৩ হাজার ৯০১ জন।

বাংলাদেশে এবারই প্রথম ডিজিটাল প্রযুক্তির সহায়তায় জনগণনা হয়েছে। একটু আগে রাজধানী ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তাদের প্রথম ডিজিটাল ‘জনশুমারী ও গৃহগণনা- ২০২২’ সংক্রান্ত রিপোর্টটি প্রকাশ করেছে। তথ্য সংগ্রহ করা হয়েছিল, এ বছর ১৫ থকে ২৮ জুন ২০২২ পর্যন্ত।

জানানো হয়েছে, বাংলাদেশে এখন প্রতি বর্গকিলোমিটারে ১ হাজার ১১৯ জন বাস করেন। ২০১১-র শুমারিতে এই সংখ্যা ছিল ৯৭৬ জন। তবে উল্লেখযোগ্যভাবে বেড়েছে সাক্ষরতার হার। এবারের সুমারি অনুযায়ী সাক্ষরতার হার ৭৪.৬৬ শতাংশ, যা ২০১১ সালে ছিল ৫১.৭৭ শতাংশ। ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা মোট জনসংখ্যার ৩০. ৬৮ শতাংশ।

একই দড়ি থেকে ঝুলছে জনজাতি সম্প্রদায়ের ৩ বোনের দেহ! চাঞ্চল্য মধ্য প্রদেশে

You might also like