Latest News

ভ্যাকসিন সার্টিফিকেট থেকে সরছে মোদীর ছবি! কোউইনে ফিল্টার বসাল কেন্দ্র

দ্য ওয়াল ব্যুরো: ভ্যাকসিন নিলেই মেলে তার সার্টিফিকেট। আর কোউইন পোর্টালের মাধ্যমে পাওয়া সেই সার্টিফিকেটের এক কোণে হাসেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রীর হাসিমুখের ছবি আঁকা থাকে কোভিড ভ্যাকসিনের সার্টিফিকেটে।

তবে এই ছবি এবার সরিয়ে দেওয়া হচ্ছে। ৫টি রাজ্যে কোভিডের ভ্যাকসিন সার্টিফিকেটে আপাতত দেখা মিলবে না নরেন্দ্র মোদীর। আসন্ন নির্বাচনের কারণেই এই পদক্ষেপ করা হবে বলে খবর সূত্র মারফত।

সম্প্রতি উত্তরপ্রদেশ, গোয়া, উত্তরাখণ্ড, পাঞ্জাব এবং মণিপুর এই পাঁচ রাজ্যের ভোটের দিনক্ষণ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। আগামী ১০ ফেব্রুয়ারি থেকে শুরু হবে ভোটগ্রহণ। দফায় দফায় ভোটপর্ব চলবে ৭ মার্চ পর্যন্ত। ভোটগণনা হবে ১০ তারিখ। এই নির্বাচনী আবহে ভ্যাকসিনের সার্টিফিকেট থেকে মোদীর ছবি সরিয়ে দেওয়া হবে ওই পাঁচ রাজ্যে। সেখানকার যেসব নাগরিক এখন ভ্যাকসিন নিচ্ছেন তাঁদের সার্টিফিকেটে থাকবে না প্রধানমন্ত্রীর ছবি।

কেন্দ্র সূত্রের খবর, কোউইন প্ল্যাটফর্মে ইতিমধ্যেই ফিল্টার বসিয়ে দেওয়া হয়েছে। নিবার্চনী বিধি মেনেই তা করা হয়েছে। ওই পাঁচ রাজ্যের ভ্যাকসিন সার্টিফিকেট থেকে ওই বিশেষ ছবিটি সরিয়ে দেওয়া হবে এই ফিল্টারের মাধ্যমেই।

গত বছরের এপ্রিল-মে মাসে যখন পশ্চিমবঙ্গসহ বিভিন্ন রাজ্যে ভোট হয়েছিল তখনও সার্টিফিকেটে প্রধানমন্ত্রীর ছবি নিয়ে শুরু হয়েছিল বিতর্ক। বিরোধীরা অনেকেই দাবি করেছিলেন, এই ছবি ভোট চলাকালীন থাকা উচিত নয়। তাতে ভোটাররা প্রভাবিত হবেন, যা নির্বাচনী বিধি বহির্ভূত। কংগ্রেস বলেছিল, দেশের মানুষকে ভ্যাকসিন দেওয়া প্রধানমন্ত্রীর ব্যক্তিগত প্রচারের মাধ্যম হয়ে দাঁড়িয়েছে। এবার তাই আগেভাগেই বিতর্ক এড়াতে ছবি সরিয়ে ফেলার বন্দোবস্ত করা হয়েছে বলে খবর।

You might also like