Latest News

সাদার উপর গেরুয়া আর সবুজের ছাপ, প্রধানমন্ত্রীর পাগড়িতেও এবার তেরঙার ছোঁয়া

দ্য ওয়াল ব্যুরো: আজ ১৫ অগস্ট (15 August) দেশের স্বাধীনতার (Independence) ৭৫তম বর্ষপূর্তি। আজ সকালে দিল্লির ঐতিহ্যবাহী লালকেল্লায় জাতীয় পতাকা (National Flag) উত্তোলনের পর জাতির উদ্দেশ্যে ভাষণ দেওয়া শুরু করেছেন প্রধানমন্ত্রী (PM) নরেন্দ্র মোদি (Narendra Modi)। আজকের মঞ্চ থেকে আগামী ২৫ বছরের জন্য ৫ দফা বড় সংকল্পের কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী।

অন্যান্য বারের মতো এই বছরেও প্রধানমন্ত্রীর পাগড়িতে (Turban) ছিল চমক। এই বছর সাদা রঙের উপর জাতীয় পতাকার মূল তিনটি রং, গেরুয়া সাদা ও সবুজের ছোঁয়া (Tri Color) ছিল তাঁর পাগড়িতে। পরণে ছিল সাদা কুর্তা-পাজামা। পোশাকের ব্যাপারে বরাবরের সৌখিন প্রধানমন্ত্রীর সাদা কুর্তার উপরে ছিল নীলরঙা ওয়েস্টকোট।

২০১৪ সালে প্রথমবার প্রধানমন্ত্রীর কুর্শিতে বসার পর থেকেই স্বাধীনতা ও প্রজাতন্ত্র দিবসে বিশেষ ধরনের পাগড়ি পরতে দেখা যায় নরেন্দ্র মোদিকে। গত বছর স্বাধীনতা দিবসে গেরুয়ার উপর উপর লালের কাজ করা একটি পাগড়ি পরেছিলেন তিনি।

স্বাধীন দেশ হিসেবে ৭৬ বছরে পদার্পণ করল ভারত। সেই উপলক্ষে গত বছরের মার্চ মাস থেকেই শুরু হয়েছে ‘আজাদি কা অমৃত মহোৎসব।’ দেশের প্রত্যেক নাগরিকের বাড়িতে পতাকা উত্তোলনকে উৎসাহ দিতে ‘হর ঘর তেরঙা’ প্রকল্পের সূচনা করেছেন মোদি।

আজ ৭৬তম স্বাধীনতা দিবসে আগামী ২৫ বছর ৫টি সংকল্পে অবিচল থাকার জন্য জাতির উদ্দেশ্যে ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী।

সংকল্পগুলি হল :

  • ভারতের বিকাশ
  • দাসত্ব থেকে মুক্তি
  • উত্তরাধিকার নিয়ে গর্ব
  • ঐক্যবদ্ধ থাকতে হবে
  • নাগরিক কর্তব্যে অবিচল থাকতে হবে

যুদ্ধে প্রাণ হারিয়েছিল সেনা কুকুর, স্বাধীনতা দিবসে শ্রদ্ধার্ঘ্য সরকারের

You might also like