Latest News

লখনউতে প্রতিটি রাজ্যের শীর্ষ পুলিশকর্তার সঙ্গে বৈঠকে মোদী, অমিত, ডোভাল

দ্য ওয়াল ব্যুরো : সাইবার অপরাধ (Cyber Crime), ডাটা গভর্ন্যান্স, জঙ্গি দমন, নকশাল ইস্যু, মাদক পাচার এবং কারাগারে সংস্কার। মূলত এই ইস্যুগুলি নিয়ে শনিবার প্রতিটি রাজ্যের ডিরেক্টর জেনারেল অব পুলিশ এবং ইনস্পেকটর জেনারেল অব পুলিশের বৈঠকে বসলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। লখনউতে শনি ও রবিবার, দু’দিন ধরে চলবে বৈঠক। পশ্চিমবঙ্গ পুলিশের ডিজি মনোজ মালব্যও ওই বৈঠকে উপস্থিত আছেন। শুক্রবারই তিনি লখনউ-এর উদ্দেশে রওনা হন।

সরকারি সূত্রে জানানো হয়, মিটিং হচ্ছে ‘হাইব্রিড ফরম্যাটে’। বিভিন্ন রাজ্যের ডিজিপি, আইজিপি এবং কেন্দ্রীয় সশস্ত্র পুলিশের প্রধানরা লখনউতে উপস্থিত হয়েছেন। এছাড়া অনেকে দেশের বিভিন্ন প্রান্তে আইবি ও এসআইবি-র ৩৭ টি অফিস থেকে অনলাইনে বৈঠকে অংশ নিচ্ছেন।

২০১৪ সালে নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে প্রতি বছর পুলিশ প্রধানদের সঙ্গে এই বৈঠকটি খুব গুরুত্বের সঙ্গে অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী নিজে প্রতিটি বৈঠকে উপস্থিত থাকেন। তিনি খোলামেলা আলোচনায় উৎসাহ দেন। পুলিশ প্রধানরা যাতে সরাসরি তাঁর কাছে বক্তব্য পেশ করতে পারেন, সেদিকে নজর রাখেন।

২০১৪ সালের আগে পুলিশ প্রধানদের এই বৈঠক দিল্লিতে অনুষ্ঠিত হত। মোদীর আমলে ওই বৈঠক হয় রাজধানীর বাইরে। ২০২০ সালে করোনা পরিস্থিতিতে বৈঠক হয়েছিল অনলাইনে।

You might also like