Latest News

পাঁচ গ্রহ পরপর লাইন দিয়ে একই রেখায়, ১৮ বছর পর বিরল মহাজাগতিক ঘটনা মহাকাশে

দ্য ওয়াল ব্যুরো: ৩৯৭ বছর পরে বৃহস্পতি ও শনি গ্রহের মহা সম্মিলন ঘিরে তুলকালাম হয়েছিল মহাকাশ বিজ্ঞানের জগতে। বিরলতম সেই ঘটনা নিয়ে উন্মাদনা কিছু কম হয়নি। এবার আরও এক বিরল মহাজাগতিক সংযোগ ঘটছে মহাকাশে। পৃথিবীর সঙ্গে লাইন দিয়ে একই সরলরেখায় চলে এসেছে পাঁচ গ্রহ (Planets)। বিজ্ঞানীরা বলছেন, ২০০৪ সালের ডিসেম্বর মাসে এমন ঘটনা ঘটেছিল। তারপর এখন ঘটছে।

UAE: Five planets and Moon to align in rare celestial spectacle early  Friday morning after 18 years | Uae – Gulf News

বুধ, শুক্র, মঙ্গল, বৃহস্পতি ও শনি—এই পাঁচ গ্রহ (Planets) একই সরলরেখায় এসেছে। শুক্রবার থেকে সোমবার পর্যন্ত এই দৃশ্য উত্তর গোলার্ধের দেশগুলোর আকাশে দেখা গেছে। মহাকাশবিজ্ঞানীরা বলছেন, সৌরজগতে সমস্ত গ্রহ প্রায় একই দলে সূর্যকে প্রদক্ষিণ করে। কোনও কোনও সময় গ্রহগুলির অবস্থান এমন হতে পারে যে, পৃথিবী থেকে মনে হয় একই সরলরেখায় পর পর অবস্থান করছে।

Five Planets Will Align Tomorrow For Your Naked Eye: Here's How To Watch

এমন মহাসংযোগ সচরাচর দেখা যায় না। এরকম ঘটনা শেষ ঘটেছিল ২০০৪ সালে। আবার দেখা যাবে ২০৪০ সালে। খালি চোখে দেখে মনে হতে পারে গ্রহগুলি খুব কাছে রয়েছে। আসলে তাদের মধ্যে দূরত্ব কয়েক কোটি কিলোমিটারের। সূর্যোদয়ের ৪০-৫০ মিনিট আগে এই ঘটনা দেখা যাচ্ছে আকাশে। তবে বর্ষা চলে আসায় বাংলা থেকে এই মহাজাগতিক দৃশ্য দেখা যাবে না বলেই জানাচ্ছেন জ্যোতির্বিজ্ঞানীরা।

বৃহস্পতি-শনির (Planets) মহাসংযোগও ছিল বিরলতম ঘটনা। বিজ্ঞানীরা বলেছিলেন, দুই গ্রহকে একই সরলরেখায় দেখা সত্যিই অসম্ভব ব্যাপার। আজ থেকে ৩৯৭ বছর আগে গ্যালিলিও যে মহা-সংযোগ দেখেছিলেন তা অতটা স্পষ্ট ছিল না। টেলিস্কোপ আবিষ্কারের ১৩ বছর পরে বৃহস্পতি-শনির এই মহা-সংযোগ ধরা পড়েছিল দূরবীক্ষণে। সেটা ছিল ১৬২৩ সালের ১৬ জুলাই। দুই গ্রহ পরস্পরের থেকে ৫ মিনিট ১০ সেকেন্ডের ব্যবধানে ছিল। যেহেতু জুলাই মাস ছিল, দিন বড়, তাই স্পষ্টত সেই সংযোগ বোঝা যায়নি। তারও ৮০০ বছর আগে ১২২৬ সালে এই মহা-সংযোগ ঘটেছিল। তবে তখন টেলিস্কোপ না থাকায় মানুষের চোখে ধরা পড়েনি। কিন্তু সেবারও ১ ডিগ্রি কৌণিক দূরত্বে দুই গ্রহ পরস্পরের কাছে এসেছিল। সেই সংযোগও ছিল ছিল দুর্লভ।

You might also like