Latest News

Piyali Basak: এভারেস্ট শীর্ষে পিয়ালী! কৃত্রিম অক্সিজেন ছাড়াই রেকর্ড চন্দননগরের তরুণীর

দ্য ওয়াল ব্যুরো: এভারেস্ট শীর্ষ ছুঁলেন বাঙালি মেয়ে। রবিবার সকালে খবর আসার সঙ্গে সঙ্গেই খুশির হাওয়া বয়ে গেল বাংলার ওপর দিয়ে। জানা গেছে, চন্দননগরের পিয়ালী বসাক (Piyali Basak) এদিন সকাল সাড়ে আটটা নাগাদ ছুঁয়ে ফেলেছেন পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গ (Everest Win)। চমক এখানেই শেষ নয়, কৃত্রিম অক্সিজেন ছাড়াই এই নজির গড়লেন বঙ্গ তনয়া। বাঙালি হিসেবে প্রথম কোনও পর্বতারোহী এই রেকর্ড গড়লেন। শুধু তাই নয়, প্রথম ভারতীয় মহিলা হিসেবেও তিনি এই নজির গড়লেন।

কাঠমাণ্ডুর এজেন্সি সূত্রে জানা গেছে, রবিবার সকাল সাড়ে আটটা নাগাদ পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গের ওপর ভারতীয় পতাকা নিয়ে দাঁড়িয়ে পড়েন পিয়ালী (Piyali Basak)। সেই খবর এসে পৌঁছাতেই সকলের মতই পিয়ালির পরিবারেও আনন্দের ঢেউ উঠেছে। শেষ পাওয়া খবরে, পিয়ালী এভারেস্ট ছোঁয়ার পরে চার নম্বর ক্যাম্পে ফিরে আসছেন।

ছোটবেলা থেকেই তাঁর স্বপ্নে আসতেন তেনজিং নোরগে, এডমন্ড হিলারিরা। স্কুলে পড়ার সময় এভারেস্ট জয়ের এক গল্প পড়ার পর থেকেই মনে জেগেছিল বাসনা। যেখানে তেনজিং নোরগে, এডমন্ড হিলারিরা পা রেখেছিলেন সেই শৃঙ্গে পা রাখবেন তিনিও। সেই বাসনা পূরণ করার জন্য ছোট থেকেই নিজেকে তৈরি করেছিলেন তিনি।

Image - Piyali Basak: এভারেস্ট শীর্ষে পিয়ালী! কৃত্রিম অক্সিজেন ছাড়াই রেকর্ড চন্দননগরের তরুণীর

চন্দননগরের একটি স্কুলে পড়ান তিনি। কিন্তু মনে প্রাণে তিনি একজন পর্বতারোহী। সেই আরোহণের নেশাতেই একের পর এক শৃঙ্গে অভিযান চালিয়ে গিয়েছেন তিনি। আর্থিক সমস্যা, সামাজিক বাধা– কোনও প্রতিকূলতাই তাঁকে আটকে রাখতে পারেনি ঘরে।

গত অক্টোবর মাসে সামিট করেছিলেন নেপালের মাউন্ট ধৌলাগিরি। কোন রকম কৃত্রিম অক্সিজেন ছাড়াই সেই কৃতিত্ব অর্জন করেছিলেন তিনি। এছাড়াও মানসুলা জয় করেছিলেন একইভাবেইর। কিন্তু এখানেই যে তিনি থেমে থাকবেন তা একপ্রকার স্পষ্ট করে দিয়েছিলেন তিনি।

তাঁর লক্ষ্য যে এভারেস্ট। ২০১৯ সালে চেষ্টা করেছিলেন কিন্তু শেষ পর্যন্ত পারেননি তিনি। তবে এবার পারলেন। শুধু এভারেস্ট নয়, জিতলেন কোটি কোটি মানুষের মন। কানাইলাল প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকা আজ বিশ্বের নজরে।

১২০০ কেজির পাথর তুলেছিলেন! চমকে দিয়েছিলেন ব্রুস লি’কেও, গুগল ডুডলে কে এই পালোয়ান

You might also like