Latest News

তেলের দাম বাড়ল টানা ৭ দিন! পুজোয় গাড়িভাড়া আকাশছোঁয়া, নাভিশ্বাস মধ্যবিত্তের

দ্য ওয়াল ব্যুরো: পরপর সাতদিন টানা বাড়ল তেলের (petrol) দাম। উৎসবের মরসুমে যেন গলায় ফাঁস চেপে বসেছে মধ্যবিত্তের। পুজোয় ঠাকুর দেখা লাটে উঠেছে, গাড়ির ভাড়া শুনে। আজ শহর কলকাতায় পেট্রোলের দাম লিটারপ্রতি ১০৫ টাকা! পিছিয়ে নেই ডিজেলও, লিটারে ৩৫ পয়সা বেড়ে তার দাম হয়েছে ৯৬.২৮ টাকা প্রতি লিটার। গতকালই অবশ্য মহারাষ্ট্র ও কেরলে ডিজেল লিটার প্রতি ১০০ টাকা ছাড়িয়েছে। সেই তুলনায় কলকাতায় তার দাম ‘কম’।

গত বছর পর্যন্ত ঘণ্টাপ্রতি ১৩০-১৪০ টাকা দিয়ে গাড়ি ভাড়া করতে পেরেছিলেন সাধারণ মানুষ, ১০ ঘণ্টার জন্য গাড়ি নেওয়ার চুক্তিতে। এ বছর হু হু করে তেলের দাম বাড়তে থাকায় সেটিই বেড়ে হয়েছে ১৫০-১৬০ টাকা। আর এই পুজোর দিনে তো তা পৌঁছেছে ১৮০ থেকে ২০০ টাকা পর্যন্ত!

লখিমপুর: ঘাতক গাড়ির মালিক ছিলেন আশিস মিশ্রর ‘বন্ধু’, পলাতক অঙ্কিতকে খুঁজছে পুলিশ

নিউটাউনের গাড়ি ভাড়া সংস্থার মালিক প্রণব মোহান্তি বলছিলেন, “করোনা আর লকডাউনে এমনিতেই বাজার মন্দা গেছে। আমি নিজে তিন-তিনটি গাড়ি বেচে দিতে বাধ্য হয়েছি, আয় করতে না পেরে। আর এখন এই তেলের দাম যেন মড়ার ওপর খাঁড়ার ঘা। তেল আর ড্রাইভারের টাকার পরে আমাদের হাতে বলতে গেলে কিচ্ছুটি থাকছে না। ভাড়া বাড়ানো ছাড়া আর উপায় কী!”

বেহালার কার রেন্টাল সার্ভিসের মালিক বাপি ঘোষ আবার বললেন, “পুজোর সময়ে চাপ বেশি থাকে, ড্রাইভাররা উদয়াস্ত পরিশ্রম করেন। তাই আমরা একটু বেশি টাকা দিই তাঁদের, যে জন্য ভাড়াও একটু বেশি থাকে। কিন্তু এবার তো এমন অবস্থা, যাত্রীদের কাছে চড়া ভাড়া চাইতেও আমাদের খারাপ লাগছে। এই অবস্থায় আমি আর আমার ভাই গাড়ি চালাচ্ছি, দুই ড্রাইভারের বদলে। একটু হলেও টাকা হাতে থাকবে।”

সাদারণ মানুষ বলছেন, পরপর সাত দিনের এই দামবৃদ্ধিতে পরিবহণ খরচ আকাশছোঁয়া। তবু এ নিয়ে সরকারের হেলদোল নেই। উৎসবের দিনে সাধারণ মানুষের চাহিদার কথা কেউ ভাবছে না বলেই মনে করছেন সকলে।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা ‘সুখপাঠ’

You might also like