Latest News

রাজ্যের দুই জেলায় সেঞ্চুরি পার করল পেট্রোল, কলকাতাতেও জ্বালানির দামে নাভিশ্বাস আমজনতার

দ্য ওয়াল ব্যুরো: দেশ জুড়ে লাগাতার বাড়ছে পেট্রোপণ্যের দাম। একাধিক রাজ্যেই সেঞ্চুরি পার করে ফেলেছে পেট্রোল। সমানে পাল্লা দিচ্ছে ডিজেলও। কলকাতায় জ্বালানির দাম এখনও তিন অঙ্ক না ছুঁলেও ইতিমধ্যে রাজ্যের একাধিক এলাকায় কিন্তু সেঞ্চুরি পার করল পেট্রোল।

জানা গেছে, দার্জিলিং, আলিপুরদুয়ারে পেট্রোলের দাম ছাড়িয়ে গিয়েছে ১০০ টাকার গণ্ডি। পাহাড়ে প্রতি লিটার পেট্রোলের দাম এখন ১০০ টাকা ৪৮ পয়সা। আলিপুরদুয়ারে এই দাম ১০০ টাকা ১০ পয়সা। কোচবিহারেও পেট্রোল ১০০ ছুঁইছুঁই করছে। সেখান দাম এখন ৯৯ টাকা ৯৯ পয়সা।

পেট্রোলের দাম কলকাতাতেও কম নয়। প্রায় সেঞ্চুরির দোরগোড়াতেই পৌঁছে গেছে জ্বালানির দাম। করোনা পরিস্থিতিতে এমনিতেই মানুষের আর্থিক অবস্থা ভাল নয়। তার উপর লাগাতার এই মূল্যবৃদ্ধিতে নাভিশ্বাস উঠছে আমজনতার।

কেন এত দাম বাড়ছে? এ প্রসঙ্গে দেশের পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের বক্তব্য, গত এক বছরে প্রায় ৩৫ হাজার কোটি টাকা খরচ করা হয়েছে করোনা ভ্যাকসিনের জন্য। তাই জনগণের স্বার্থেই জমানো হচ্ছে টাকা। পেট্রোলের দাম বাড়ায় সাধারণ মানুষের হয়রানির কথা মেনে নিয়েও তিনি জানিয়েছেন তাঁর কিছুই করার নেই।

প্রায় দু-একদিন অন্তর অন্তরই বাড়ছে পেট্রোলের দাম। মুম্বই মহারাষ্ট্রে তো বহুদিন আগেই তা সেঞ্চুরি পার করেছে। বিহারেও সবকটি জেলায় ১০০ ছাড়িয়েছে জ্বালানির দাম।

রান্নার গ্যাসের দামও ঊর্ধ্বমুখী। ১ জুলাই থেকে এক ধাক্কায় আরও ২৫ টাকা বেড়েছে রান্নার গ্যাসের দাম। কেন্দ্র সরকারকে মূল্যবৃদ্ধি নিয়ে তুলোধুনো করছেন বিরোধীরা।

পর্যবেক্ষক মহল মনে করছে মূল্যবৃদ্ধিতে এবার লাগাম টানা উচিত সরকারের। কারণ জ্বালানির দাম বেড়ে যাওয়ায় নিত্যপ্রয়োজনীয় সামগ্রীতেও তার প্রভাব পড়ছে। বাজারে গেলে পকেটে ছ্যাঁকা লাগছে সাধারণ মধ্যবিত্তের।

You might also like