Latest News

ফের বাড়ল পেট্রল, ডিজেলের দাম

দ্য ওয়াল ব্যুরো : করোনা অতিমহামারীর জন্য ১২ সপ্তাহ ধরে রোজ তেলের দাম সংশোধন করা বন্ধ ছিল। জুনের শুরুতে তা চালু হতেই টানা বেড়ে চলেছে তেলের দাম। সোমবারও পেট্রল, ডিজেলের দাম বৃদ্ধি পেয়েছে। দিল্লিতে এদিন পেট্রলের দাম লিটার পিছু ছিল ৭৯ টাকা ৫৬ পয়সা। রবিবার রাজধানীতে এক লিটার পেট্রলের দাম ছিল ৭৯ টাকা ২৩ পয়সা। দিল্লিতে ডিজেলের দাম এদিন হয়েছে ৭৮ টাকা ৮৫ পয়সা। রবিবার ডিজেলের এক লিটারের দাম ছিল ৭৮ টাকা ২৭ পয়সা।

সোমবার কলকাতায় এক লিটার পেট্রলের দাম ছিল ৮১ টাকা ২৭ পয়সা। এক লিটার ডিজেলের দাম ছিল ৭৪ টাকা ১৪ পয়সা। মুম্বইয়ে এক লিটার পেট্রলের দাম ছিল ৮৬ টাকা ৩৬ পয়সা। এক লিটার ডিজেলের দাম ছিল ৭৭ টাকা ২৪ পয়সা। চেন্নাইতে এক লিটার পেট্রলের দাম ছিল ৮২ টাকা ৮৭ পয়সা। এক লিটার ডিজেলের দাম ছিল ৭৬ টাকা ৩০ পয়সা।

গত ১৬ দিনে পেট্রলের দাম দফায় দফায় লিটারে ন’টাকা ২১ পয়সা বেড়েছে। ডিজেলের দাম বেড়েছে আট টাকা ৫৫ পয়সা। গত ৭ জুন থেকে তেল কোম্পানিগুলি রোজ তেলের দাম সংশোধন করা শুরু করে। এর আগে ২০১৮ সালের অক্টোবরে দিল্লিতে পেট্রলের দাম পৌঁছেছিল সর্বোচ্চ সীমায়। তখন এক লিটার পেট্রলের দাম ছিল ৮৪ টাকা।

দেশের অভ্যন্তরে পেট্রল ও ডিজেলের দাম নির্ধারিত হয় আন্তর্জাতিক বাজারে তেলের দাম ও দেশে বিদেশি মুদ্রার সঞ্চয়ের ওপরে ভিত্তি করে। এছাড়া ভ্যালু অ্যাডেড ট্যাক্স (ভ্যাট)-এর জন্য বিভিন্ন রাজ্যে তেলের দামের কিছু তফাৎ হয়। ভারতে সবচেয়ে বেশি পেট্রল পাম্প আছে তিনটি রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানির। তারা হল ইন্ডিয়ান অয়েল, হিন্দুস্তান পেট্রলিয়াম ও ভারত পেট্রলিয়াম।

You might also like