Latest News

পেট্রল-ডিজেলের থেকে ৩০ শতাংশ সস্তা জেট অয়েল

দ্য ওয়াল ব্যুরো: দিনে দিনে বাড়ছে পেট্রল (Petrol), ডিজেলের (Diesel) দাম। আর যার প্রভাব এসে পড়েছে মধ্যবিত্তের সংসারেও। বাসের ভাড়া থেকে সবজির দাম সবের কিছুই আকাশ ছোঁয়া। রবিবারও ৩৫ পয়সা দাম বৃদ্ধি হয়েছে পেট্রল ও ডিজেলের। কলকাতা সহ দেশের বহু শহরেরই পেট্রলের দাম সেঞ্চুরি হাঁকিয়েছে। অনেক রাজ্যে আবার ডিজেলও ১০০ পার করে ফেলেছে। তবে মজার বিষয় এটাই, পেট্রল ডিজেলের বর্তমান মূল্যের প্রায় ৩০ শতাংশ কমে বিক্রি হয় জেট অয়েল (Jet Oil)।

শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। রবিবার পেট্রল মূল্য লিটার প্রতি শহরে ৩৩ পয়সা বেড়ে দাঁড়িয়েছে ১০৬.৪৩ টাকায়। আর ডিজেলের দাম ৩৫ পয়সা বৃদ্ধি পেয়ে হয়েছে ৯৭.৬৮ টাকা। সেখানে দিল্লিতে পেট্রল মূল্য লিটার প্রতি ১০৫.৮৪ টাকা, ডিজেল বিক্রি হয়েছে ৯৪.৫৭ টাকায়। অন্যদিকে, মুম্বইয়ে ডিজেলের দামও ১০০ ছাড়িয়েছে বেশ কিছুদিন। ১০২ টাকা ৫২ পয়সা লিটার প্রতি ডিজেল বিক্রি হচ্ছে বাণিজ্য নগরীতে আর পেট্রল বিকোচ্ছে ১১১.৭৭ টাকায়।

আরও পড়ুন: মমতা চাইছেন সনিয়ার পার্টিকে হঠিয়ে লোকসভায় দ্বিতীয় স্থানটির দখল নিতে

দেশের প্রায় সব রাজ্যের রাজধানীতেই পেট্রলের দাম শতক ছাড়িয়েছে। ১২টির মতো শহরে ডিজেলের দামও ১০০-এর মাইলস্টোন পার করেছে। সেখানে দাঁড়িয়ে বিমানের জ্বালানি জেট অয়েল বা অ্যাভিয়েশন টারবাইন ফুয়েলের দাম কলকাতাতে ৭৬ হাজার ৫৯০ টাকা কিলোলিটার অর্থাৎ প্রতি লিটারের দাম ৭৬.৫৯ টাকা। যা, পেট্রল-ডিজেলের বাজার মূল্যের থেকে প্রায় ৩৩ শতাংশ কম।

শেষ তিন সপ্তাহে পেট্রলের দাম প্রায় ১৬ বার বেড়েছে, আর ডিজেলের দাম বেড়েছে ১৯ বার। মধ্যপ্রদেশ, রাজস্থান, উড়িষ্যা, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, গুজরাত, মহারাষ্ট্র, ছত্তিশগড়, বিহার, বিহার, কেরল, কর্ণাটক ও লাদাকের মতো রাজ্যে ডিজেলের লিটার প্রতি দাম ১০০ পর করে ফেলেছে। পেট্রল-ডিজেলের দামের ওপর জিএসটি না থাকায় বিভিন্ন রাজ্যে করের তারতম্যের কারণে দামের হেরফের ঘটে।

বলাই চলে এখন গাড়ি চালানোর জন্য যা গাঁটের কড়ি খরচ করতে হয় মানুষকে তার থেকে অনেক কম দামে বিমান সংস্থাগুলো জেট অয়েল কেনে। দামের এমন বৃদ্ধির কারণে বহু গাড়িই এখন গ্যারেজে বন্দি। প্ৰয়োজন ছাড়া গাড়ি চালানোর পক্ষপাতী নয় মানুষেরা।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা ‘সুখপাঠ’

You might also like