Latest News

পেট্রল সাড়ে ৯ টাকা, ডিজেল ৭ টাকা সস্তা হল, অন্তঃশুল্ক ছাড় দিয়ে সুরাহার চেষ্টা মোদী সরকারের

দ্য ওয়াল ব্যুরো: পেট্রল, ডিজেলের দামে যখন রীতিমতো ছ্যাঁকা লাগছে, তখন বড় রকমের অন্তঃশুল্ক (Excise Duty) ছাড়ের কথা ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitaraman)। এর ফলে পেট্রলের দাম লিটার প্রতি সাড়ে ৯ টাকা কমবে। ডিজেলের দাম কমবে লিটার প্রতি ৭ টাকা।

শনিবার সন্ধ্যায় ধারাবাহিক টুইট করে সীতারামন জানিয়েছেন, এর ফলে কেন্দ্রের সরকারের ১ লক্ষ কোটি টাকা রাজস্ব ক্ষতি হবে। নির্মলা আর্জি জানিয়েছেন, এর পর রাজ্য সরকারগুলিও যেন একই ভাবে কর কমিয়ে সাধারণ মানুষকে সুরাহা দেওয়া চেষ্টা করে। তাঁর কথায়, আমি সব রাজ্যকে অনুরোধ করছি, বিশেষ করে যে রাজ্যগুলি আগের বার তথা গত নভেম্বর মাসে কর কমায়নি তাদের বলছি, আপনারাও একই রকম ছাড় দিন। তাতে সাধারণ মানুষের উপকার হবে।

উজ্জ্বলার গ্যাসে ২০০ টাকা ভর্তুকি মিলবে, ঘোষণা কেন্দ্রের

কদিন আগে সব রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) পেট্রল-ডিজেলের দামের প্রসঙ্গ তুলেছিলেন। তিনি বলেছিলেন, বেশ কয়েকটি রাজ্য কর কমিয়ে মানুষকে সুরাহা দিয়েছে। কিন্তু অনেক রাজ্য তা করেনি। যেমন পশ্চিমবঙ্গ, তামিলনাড়ু, মহারাষ্ট্র, তেলঙ্গনা, ঝাড়খণ্ড। তার ফলে একে তো এই রাজ্যগুলোতে মানুষের দুর্ভোগ অব্যাহত রয়েছে। তেমনই পাশাপাশি দুই রাজ্যের মধ্যে বৈষম্যের পরিস্থিতি তৈরি হয়েছে।

নরেন্দ্র মোদীর এ হেন কথার কড়া জবাব দিতে চেয়েছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তিনি বলেছিলেন, পশ্চিমবঙ্গ আর ছাড় দেবে কী করে? ২০১৪ থেকে ২০১৯ সাল পর্যন্ত পেট্রোপণ্যে কর বাবদ কেন্দ্র ১৭ লক্ষ কোটি টাকা অতিরিক্ত আয় করেছে। আর রাজ্যের বেলায় জ্ঞানের কথা! কেন্দ্রের কাছে ৯২ হাজার কোটি টাকা পাওনা রয়েছে রাজ্যের। আগে সেই টাকা দিক কেন্দ্র।

অনেকের মতে, মুখ্যমন্ত্রীর এ কথাতেই পরিষ্কার যে বাংলা আর ভ্যাট কমানোর মতো অবস্থায় নেই। অর্থাৎ সেই আর্থিক পরিসর নেই রাজ্যের।

বিস্তারিত আসছে…

আরও পড়ুন: লক্ষ্য পঞ্চায়েত ভোট, জেলায় জেলায় মমতার ‘উন্নয়ন চৌকিদার’

You might also like