Latest News

তেলের দাম বাড়ল, একাধিক শহরে পেট্রল ছাড়াল ১০০ টাকা

দ্য ওয়াল ব্যুরো : শুক্রবার দেশে পেট্রলের দাম বাড়ল গড়ে লিটার পিছু ৩৩ পয়সা। ডিজেলের দাম বাড়ল লিটারে ৩৬ পয়সা। এই নিয়ে পরপর টানা ১১ দিন ধরে বাড়ল তেলের দাম। শুক্রবার দিল্লিতে এক লিটার পেট্রলের দাম হয়েছে ৯০ টাকা ১৯ পয়সা। বৃহস্পতিবারের তুলনায় এদিন পেট্রলের দাম বেড়েছে ৩১ পয়সা। রাজধানীতে এদিন ডিজেলের দামও লিটারে ৩৩ পয়সা বেড়ে দাঁড়িয়েছে ৮০ টাকা ৬০ পয়সা।

মুম্বইতে এদিন পেট্রলের প্রতি লিটারের দাম হয়েছে ৯৬ টাকা ৬২ পয়সা। বৃহস্পতিবারের তুলনায় দাম বেড়েছে ৩০ পয়সা। বাণিজ্যনগরীতে এদিন ডিজেলের দামও লিটারে ৩৫ পয়সা বেড়েছে। এক লিটার ডিজেলের দাম হয়েছে ৮৭ টাকা ৬৭ পয়সা।

রাজস্থান ও মধ্যপ্রদেশের টিয়ার টু এবং টিয়ার থ্রি শহরগুলিতে পেট্রলের দাম ইতিমধ্যে ছাড়িয়েছে ১০০ টাকা। রাজস্থানের শ্রীগঙ্গানগরে এখন পেট্রলের দাম ১০০ টাকা ৩৮ পয়সা। ডিজেলের দাম ৯১ টাকা ১৪ পয়সা। হনুমানগড়ে পেট্রলের দাম ১০০ টাকা ১৬ পয়সা। ডিজেলের দাম ৯১ টাকা ৭৩ পয়সা। রাজস্থানের শাহদোল, অনুপুর, পান্না এবং শেওপুরে পেট্রলের দাম ১০০ টাকার বেশি। মধ্যপ্রদেশের রেওয়াতে ডিজেলের এক লিটারের দাম ৯১ টাকা ১৭ পয়সা।

অন্যান্য মেট্রো শহরগুলির মধ্যে এদিন কলকাতায় এক লিটার পেট্রলের দাম ৩০ পয়সা বেড়ে হয়েছে ৯১ টাকা ৪১ পয়সা। ডিজেলের এক লিটারের দাম ৩৩ পয়সা বেড়ে হয়েছে ৮৪ টাকা ১৯ পয়সা। চেন্নাইতে পেট্রলের এক লিটারের দাম ২৭ পয়সা বেড়ে হয়েছে ৯২ টাকা ২৫ পয়সা। সেখানে ডিজেলের এক লিটারের দাম ৮৫ টাকা ৬৩ পয়সা।

বেঙ্গালুরুতে পেট্রলের দাম লিটারে ৩২ পয়সা বেড়ে দাঁড়িয়েছে ৯৩ টাকা ২১ পয়সা। ডিজেলের দাম ৩৫ পয়সা বেড়ে হয়েছে ৮৫ টাকা ৪৪ পয়সা। হায়দরাবাদে এদিন পেট্রলের দাম ৯৩ টাকা ৭৮ পয়সা। ডিজেলের দাম ৮৭ টাকা ৯১ পয়সা।

গত কেন্দ্রীয় বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন প্রস্তাব দেন, কৃষিতে পরিকাঠামো উন্নয়নে যে খরচ হবে, তার একাংশ তোলা হবে পেট্রল ও ডিজেলের ওপরে সেস বসিয়ে। পেট্রলে প্রতি লিটারে আড়াই টাকা ও ডিজেলে চার টাকা করে কৃষি পরিকাঠামো উন্নয়ন সেস বসানো হবে। অর্থমন্ত্রী আশ্বাস দেন, সেস বসানোর ফলে ক্রেতাদের ওপরে বাড়তি চাপ পড়বে না। কারণ নতুন কৃষি সেস বসানোর পাশাপাশি অন্যান্য কয়েকটি শুল্ক ও সেসের হার সংশোধন করা হবে। নির্মলার কথায়, “পেট্রল ও ডিজেলের ওপরে কৃষি পরিকাঠামো উন্নয়ন সেস বসছে ঠিকই, কিন্তু একইসঙ্গে মূল শুল্ক ও বিশেষ বাড়তি শুল্ক কমানো হচ্ছে। ফলে ক্রেতাকে পেট্রল, ডিজেলের জন্য বাড়তি দাম দিতে হবে না।”

You might also like