Latest News

প্যারিসে গেলেই মন খারাপ হয়ে যায় এই দেশের মানুষদের, কেন জানেন

দ্য ওয়াল ব্যুরো: প্যারিস। বিশ্বের দরবারে সে রোম্যান্সের শহর। সুউচ্চ আইফেল টাওয়ার, চোখ ধাঁধানো ল্যুভর মিউজিয়ামে মোহময়ী এই ‘সিটি অফ লাভ’। ভ্রমণপিপাসুদের স্বপ্নের শহর প্যারিস। কিন্তু এই প্যারিসে গেলে খুশি হতে পারেন না এক দল মানুষ। বিশেষত একটি বিশেষ দেশের মানুষ প্যারিস ভ্রমণ এড়িয়ে চলেন। প্যারিসে গেলেই তাঁদের মন খারাপ হয়ে যায়।

Paris mayor announces '15-minute-city' plan

কোন দেশ? কেনই বা এই মন খারাপ, এই বিষণ্ণতা?

Paris Syndrome Is Real | by NYU Local | NYU Local

প্যারিসে গেলে মন খারাপ হয়ে যাওয়ার এই রেওয়াজকে বলে প্যারিস সিন্ড্রোম। আর এটি সবচেয়ে বেশি দেখা যায় জাপানের মানুষজনের মধ্যে। তাঁরা প্রথমবার প্যারিস গেলেই যেন একেবারে মুষড়ে পড়েন।

Paris City Guide: 23 Places Every Architect Must Visit | ArchDaily

কারণ স্বপ্নের শহর প্যারিসকে তাঁরা যেভাবে ভেবে এসেছেন তার কোনওটাই মেলে না। বাস্তবের প্যারিস স্বপ্নের মতো মোহময়ী নয়। জাপানবাসীদের অনেকেরই মনে হয়, আইফেল টাওয়ার, ল্যুভর মিউজিয়াম সবই আছে, কিন্তু যেমনটা ভেবেছিলাম কই তেমনটা তো নয়! আর এতেই চূড়ান্ত হতাশা গ্রাস করে তাঁদের।

Paris Syndome - YouTube

তবে শুধু জাপানিদেরই এই প্যারিস সিন্ড্রোমে দেগে দেওয়া চলে না। স্থান কাল নির্বিশেষে অনেকেরই এমনটা হয়। প্যারিসকে নিয়ে আশা-আকাঙ্ক্ষার পারদ এতটাই চড়া থাকে যে ফ্রান্সের রাজধানীকে বাস্তবে দেখলে মন খারাপ হয়ে যায় তাঁদের। কল্পনার রোমান্টিক প্যারিসের সঙ্গে বাস্তবের মিল খুঁজে পান না কেউ। বিষণ্নতা কখনও কখনও এমন পর্যায়ে চলে যায় যে অলীক অবাস্তব হ্যালুসিনেশনও হতে থাকে। প্যারিসে বিদেশি পর্যটকদের এমন অভিজ্ঞতা হয়েছে বারবার।

You might also like