Latest News

পার্থই দুর্নীতির মাস্টারমাইন্ড! সিবিআইয়ের চার্জশিটে ১৬ জনের নাম

দ্য ওয়াল ব্যুরো: ইডি-র চার্জশিটে স্পষ্ট করে লেখা হয়েছিল, শিক্ষক নিয়োগ দুর্নীতিতে মাস্টারমাইন্ড পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)। একই কথা লিখল সিবিআই। পঞ্চমীর দিন সিবিআই (CBI) এসএসসি (SSC) দুর্নীতি মামলায় তাদের প্রাথমিক চার্জশিট (chargesheet) পেশ করেছে আদালতে। সেখানে লেখা হয়েছে, যা দুর্নীতি হয়েছে এসএসসিতে তার মাস্টারমাইন্ড পার্থ চট্টোপাধ্যায়ই।

সিবিআইয়ের চার্জশিটে মোট ১৬ জনের নাম রয়েছে। সেই তালিকায় পার্থ চট্টোপাধ্যায় ছাড়াও উল্লেখযোগ্য হল শান্তিপ্রসাদ সিনহা, অশোক সরকার এবং কল্যাণময় গঙ্গোপাধ্যায়।

মানিককে গ্রেফতার করা যাবে না আরও ১০ দিন, বলল সুপ্রিম কোর্ট

এসএসসি মামলায় আদালতে পার্থবাবুর আইনজীবীরা দাবি করেছিলেন, মন্ত্রী হিসেবে তিনি কিছুই জানতেন না। তাঁকে এড়িয়েই স্কুল সার্ভিস কমিশন সব করেছে। কিন্তু কেন্দ্রীয় তদন্ত এজেন্সির চার্জশিটে লেখা হয়েছে, পার্থ চট্টোপাধ্যায়ের অজ্ঞাতে কোনও ঘটনাই ঘটেনি। বরং বলা যায়, পার্থ চট্টোপাধ্যায় এই দুর্নীতির বিষয়ে বিশেষভাবে অবগত ছিলেন।

সিবিআই চার্জশিটে এও লেখা হয়েছে, কী ভাবে বেআইনি নিয়োগ হবে, কোন কাজ কে কী ভাবে করবে তা সবটাই পার্থ চট্টোপাধ্যায় নির্দেশিত ছিল। অর্থাৎ, কীভাবে একজনের জায়গায় অন্য জন চাকরিতে ঢুকবে, নম্বর বদল হবে, কে কার থেকে টাকা নেবে, কীভাবে সেই টাকা তোলার প্রক্রিয়া হবে তা পার্থবাবুর মস্তিষ্কপ্রসূত।

এসএসসির উপদেষ্টা কমিটির বিরুদ্ধেও কড়া কড়া কথা লেখা রয়েছে সিবিআইয়ের চার্জশিটে। বলা হয়েছে, দুর্নীতির এজেন্সি হয়ে উঠেছিল স্কুল সার্ভিস কমিশনের উপদেষ্টা কমিটি। যার চেয়ারম্যান ছিলেন শান্তিপ্রসাদ সিনহা। সদস্য ছিলেন অশোক সরকার।

প্রসঙ্গত, প্রাক্তন বিচারপতি রঞ্জিত বাগের কমিটি যে রিপোর্ট হাইকোর্টকে জমা দিয়েছিল সেখানেও এই উপদেষ্টা কমিটি তৈরি করাকেই অবৈধ বলে উল্লেখ করা হয়েছিল। এবং বাগ কমিটির রিপোর্টে এও উল্লেখ ছিল, শিক্ষক নিয়োগের এই বল্গাহীন দুর্নীতি বাস্তবায়িত করেছিল এই কমিটি। তা করার জন্যই কমিটি তৈরি করেছিলেন তৎকালীন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

ইডি-র পর সিবিআইয়ের চার্জশিট যেভাবে প্রাক্তন মন্ত্রী তথা তৃণমূলের প্রাক্তন মহাসচিবকে দুর্নীতির মাস্টারমাইন্ড হিসেবে চিহ্নিত করা হল তাতে তাঁর বিড়ম্বনা আরও বাড়ল বলেই মত অনেকের।

You might also like