Latest News

ছত্রধর ডাকলেন, ‘পার্থ দা…!’ মাহাতর থেকে মুখ ঘুরিয়ে নিলেন চট্টোপাধ্যায়

দ্য ওয়াল ব্যুরো: বাম জমানার শেষ দিক। উত্তপ্ত জঙ্গলমহল। শাল-মহুয়ার জনপদে তখন রক্তের স্রোত বইছে। সেই সময়ে লালগড় সহ সংলগ্ন এলাকায় পুলিশি সন্ত্রাস বিরোধী জনসাধারণের কমিটির নেতা ছত্রধর মাহাতর (Chhatradhar Mahata) সঙ্গে যোগাযোগ রাখতেন তৎকালীন বিরোধী দলনেতা পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)। প্রায় দেড় দশক ধরে ছত্রধর-পার্থর পরিচয়। আপাতত দু’জনেই প্রেসিডেন্সি জেলে বন্দি। কিন্তু এই ক’দিনে কি দেখা হয়েছে দু’জনের?

জানা গিয়েছে, দু’দিন আগে দুপুরবেলা পার্থকে সেল থেকেই ছত্রধর ডাকেন, ‘পার্থ দা…!’ কিন্তু মাহাতর দিকে ফিরেও তাকাননি নাকতলার নেতা। দুপুরবেলা খাওয়ার পর সেলের বাইরে পার্থবাবুকে কিছুক্ষণ হাঁটানো হয়। তার কারণ, এক জায়গায় বসে থেকে থেকে বেহালা পশ্চিমের বিধায়কের পা ফুলে যাচ্ছিল। সেই সময়েই ছত্রধর তাঁকে ডাকেন। কিন্তু মুখ ফিরিয়ে নেন পার্থ।

পার্থ জেল হাসপাতালে ভর্তি, এসএসকেএম থেকে ৮ জন ডাক্তার গেলেন দেখতে

২০১৯ সালের লোকসভা ভোটের আগে ছত্রধর যখন জেল থেকে বেরিয়েছিলেন, সেই সময়ে পার্থই তাঁর সঙ্গে যোগাযোগ রাখতেন। যদিও সেই সময়ে তৃণমূলে পর্যবেক্ষক নিয়ম চালু ছিল। পার্থ ছিলেন ঝাড়গ্রামের পর্যবেক্ষক। তারপর সেই ছত্রধরের জেলায় পা রাখা এবং ক্রমে আবার রাজনীতিতে ফিরিয়ে আনার নেপথ্যে ছিলেন পার্থই। ২০২০ সালে তৃণমূলের রাজ্য কমিটিতেও জায়গা পেয়েছিলেন ছত্রধর।   

বামফ্রন্টের সময়ে বলা হতো, লালগড়, বিনপুর-সহ জঙ্গলমহলের বিস্তীর্ণ এলাকায় সমান্তরাল প্রশাসন চালাচ্ছিলেন ছত্রধর। মাওবাদীদের ফ্রন্টাল অর্গানাইজেশন হিসেবে কাজ করছিল, পুলিশি সন্ত্রাস বিরোধী জনসাধারণের কমিটি। একবার দুর্গাপুজোর অষ্টমীতে বুদ্ধদেব ভট্টাচার্যের পুলিশ গ্রেফতার করেছিল ছত্রধরকে। সেই সময়ে বিরোধী দলনেতা পার্থ বলেছিলেন, তৃণমূল সরকারে এসে তাঁকে মুক্তি দেবে। তৃণমূল সরকারে আসার আট বছর পর জেল থেকে প্রথম মুক্তি পান ছত্রধর। বছর তিনেক বাইরে থাকলেও তাঁর বিরুদ্ধে সিপিএম নেতা প্রবীর মাহাতো খুন ও রাজধানী এক্সপ্রেসকে পণবন্দি করার পুরনো মামলায় নতুন করে তদন্ত শুরু করে এনআইএ। সেই মামলাতেই আপাতত জেলে তিনি।

এখন প্রশ্ন হল, পার্থ কেন ছত্রধরের ডাকে সাড়া দিলেন না?

অনেকের মতে, পার্থবাবুর হয়তো আর কোনও কিছুতেই সাড়া দেওয়ার মন নেই। তাই একদা ঘনিষ্ঠের ডাকও উপেক্ষা করতে কুণ্ঠা করেননি বেহালা পশ্চিমের বিধায়ক।

You might also like