Latest News

কমিশনের মাথায় হাত

দ্য ওয়াল ব্যুরো: শেষমেষ কি পঞ্চায়েত ভোট হচ্ছে এ মাসের ১৪ তারিখে?

পঞ্চায়েতের ভোট ঘিরে ঘনিয়েছে কালো মেঘ। মঙ্গলবার সকালে, কলকাতা হাইকোর্টের বিচারপতি বিশ্বনাথ সমাদ্দারের ডিভিশন বেঞ্চ সিপিএমের দায়ের করা ই-মনোনয়ন সংক্রান্ত মামলার রায়ে কমিশনকে নির্দেশ দিয়েছে, ই-মনোনয়ন গ্রহণ করতে হবে। এই রায়ের পরেই আসরে ঝাঁপিয়ে পড়েছে বিজেপি। বিজেপি নেতা প্রতাপ বন্দ্যোপাধ্যায় দাবি করেন, “কোনো একটি মামলার রায় কোনও একটি রাজনৈতিক দলের জন্য ‘এক্সক্লুসিভ’ হতে পারে না। তার সুবিধা সব দলেরই প্রাপ্য। সিপিএম যদি ই-নমিনেশনের সুবিধা পায়, তবে আমরাও তা পেতে চাই। এ নিয়ে মঙ্গলবার দুপুরে আমরাও মামলা দায়ের করব হাইকোর্টে।“

এমনিতেই আজকের প্রথম দফা রায় শুনে বাজ পড়েছে কমিশনের মাথায়। ভোটের আগে হাতে মাত্র পাঁচ দিন। এর মধ্যে সব মনোনয়নকে স্বীকৃতি দিয়ে, সংশ্লিষ্ট প্রার্থীদের প্রচারের সুযোগ দিয়ে ভোট করানো বেশ মুশকিল বৈ কী! বড় কথা হল, এটা শুধু একটি-দু’টি জেলা বা ব্লকের বিষয় নয়। গোটা রাজ্য জুড়েই ছড়িয়ে রয়েছে এমন মনোনয়ন । ফলে তার প্রকৃত সংখ্যা কত, তা দ্রুত খুঁজে বার করাই রীতিমতো কঠিন ব্যাপার। এর পরে আবার যদি বিজেপিও একই দাবি করে, এবং আদালত তা মেনেও নেয়, তা হলে রমজানের আগে ভোট করানো কার্যত অসম্ভব হয়ে দাঁড়াবে বলে মনে করছে কমিশন।

এই মনোনয়ন-গোদের উপরে আবার বিষফোঁড়ার মতো হয়ে রয়েছে আদালতে ঝুলে থাকা নিরাপত্তা সংক্রান্ত মামলাটি। সরকার ও কমিশনের নিরাপত্তা প্রস্তাবে যদি আদালত সন্তুষ্ট না হয়, তা হলে কমিশনের কপালে আরও ভোগান্তি রয়েছে।

You might also like