Latest News

আইনের ফাঁসে আটকে পাক শরণার্থী কিশোরীর দিল্লির স্কুলে ভর্তি, দেশেও ভুক্তভোগী বহু

দ্য ওয়াল ব্যুরো: তারা পাকিস্তানের (Pakistan) নাগরিক। বাস করতেন সে দেশের হায়দরাবাদ শহরে। গত জুনে সেখান থেকে পালিয়ে ভারতে চলে এসেছে সংখ্যালঘুদের প্রতি বিদ্বেষ, হিংসার কারণে। কিন্তু এখানে দিল্লির স্কুলে (school) ভর্তি (admission) হতে পারছে না হিন্দু শরণার্থী hindu refugee) কিশোরী (teen) কল্পনা।

দক্ষিণ দিল্লির ভাট্টি মাইনস এলাকায় এক শরণার্থী শিবিরে থাকে কল্পনাদের পরিবার। বাবা মজুরের কাজ করেন। টানাটানির সংসারেও ছেলেমেয়েদের লেখাপড়ার সঙ্গে আপস করতে নারাজ তিনি।

কল্পনার দুই ভাই বোন স্থানীয় স্কুলে প্রাইমারি ও আপার প্রাইমারি বিভাগে ভর্তি হয়েছে। আটকে গিয়েছে কল্পনার লেখাপড়া। স্থানীয় স্কুল তাঁকে ক্লাস টেনে ভর্তি নিতে নারাজ। স্কুলের বক্তব্য, ক্লাস এইটে যে কোনও দিন ভর্তি নিয়ে নেওয়া হবে। কিন্তু নাইন-টেনে কিছুতেই নয়।

অভিষেকের শ্যালিকাকে মধ্যরাতে তলব, টানটান নাটক সিজিও-র ইডি অফিসে

কেন? শিক্ষার অধিকার আন্দোলনের কর্মী অশোক আগরওয়াল কল্পনার হয়ে প্রশাসনের দুয়ারে কড়া নাড়ছেন। তাঁর বক্তব্য, শিক্ষার অধিকার আইনে ক্লাস এইট পর্যন্ত পড়ালেখায় কোনও বিধিনিষেধ নেই। স্কুলে ভর্তি নিতেই হবে। কল্পনার ভাই বোনদেরও আগের পড়াশুনো সংক্রান্ত নথিপত্র ছিল না। কিন্তু, ক্লাস এইটের উঁচু ক্লাসে ভর্তি হতে গেলে প্রমাণপত্র দরকার। কল্পনা পাকিস্থানের স্কুলে ক্লাস টেনের ছাত্রী ছিল। কিন্তু সেই সংক্রান্ত প্রমাণপত্র দেখাতে পারছে না।

পাক শরণার্থী কিশোরীর সমস্যাকে হাতিয়ার করে শিক্ষার অধিকার আন্দোলনের কর্মীরা আইন সংশোধনের দাবি তুলেছেন। তাদের বক্তব্য, বন্যা, ভূমিকম্প, নদী ভাঙ্গন, সন্ত্রাসবাদী হামলার ঘটনায় দেশে বহু পরিবারকে এলাকা ছাড়তে হয়। অনেকের পক্ষেই নথিপত্র সঙ্গে নেওয়ার সুযোগ হয় না। ওই সব পরিবারের ছেলেমেয়েদেরও স্কুলে প্রত্যাশিত ক্লাসে ভর্তি হতে সমস্যা হয়। ফলে আইনে এই ধরনের বিশেষ ক্ষেত্রের জন্য ভর্তির শর্তে ছাড় থাকা দরকার।

পাক কিশোরীর জন্য এই পরিস্থিতিতে কী করণীয়? কিশোরীর হয়ে শিক্ষা অধিকার রক্ষা কমিটি দিল্লির শিক্ষা মন্ত্রী মণীশ সিসোদিয়া এবং দেশের শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের দ্বারস্থ হয়েছে। কিন্তু বাদ সেধেছে আইন। এই পরিস্থিতিতে শিক্ষা মহলের একাংশের বক্তব্য, ওই কিশোরীর ক্লাস টেনে পড়ার যোগ্যতা আছে কিনা একটি পরীক্ষা বা ইন্টারভিউয়ের মাধ্যমে যাচাই করে ভর্তির ব্যবস্থা করা উচিত।

You might also like