Latest News

‘দেশ থেকে এত দূরে যন্ত্রণায় আছি আমরা’, বিপুল চিকিৎসা-সরঞ্জাম পাঠাচ্ছেন ব্রিটেনের ভারতীয় চিকিৎসকরা

দ্য ওয়াল ব্যুরো: এবার দেশের কোভিড-যুদ্ধে সামিল ইংল্যান্ডের ভারতীয় বংশোদ্ভুত চিকিৎসকরা। আধুনিক ভেন্টিলেশন থেকে শুরু করে বিশাল পরিমাণে চিকিৎসা-সরঞ্জাম ব্রিটেন থেকে ভারতে পাঠানোর উদ্যোগ নিয়েছেন তাঁরা। জানা গেছে, ১০০টিরও বেশি নন-ইনভেসিভ ভেন্টিলেটর আসছে, যার মাধ্যমে সিরিয়াস কোভিড রোগীদের ইনকিউবেটরে না রেখেও অক্সিজেন সাপোর্ট দেওয়া যাবে। এই ধরনের ভেন্টিলেটর ব্রিটেনে ব্যবহৃত হয়েছে সেকেন্ড ওয়েভ চলার সময়ে। সব মিলিয়ে ৫০ লক্ষ পাউন্ড অর্থের সরঞ্জাম পাঠাবেন তাঁরা।

মূলত ‘হোপ টু স্লিপ’ নামের এক চ্যারিটি ফাউন্ডেশনের উদ্যোগে এই কাজ করছেন সেদেশের ভারতীয় চিকিৎসকরা। ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ক্যাথ হোপ জানিয়েছে, ১০০০ অক্সিজেন, ২০ হাজার অক্সিমিটার, এয়ার ফিল্টার ও অন্যান্য আরও জিনিস পাঠানো হবে। তাঁর কথায়, “আমরা জানি ভারতে কী হচ্ছে, আমাদের মন ভেঙে গেছে। আমরা সেই কারণেই টাকা তুলেছি ভারতের জন্য। আমরা পাশে আছি।”

কাতার, ব্রিটিশ এয়ারওয়েজ প্রভৃতি বিমান সংস্থা মারফত এই জিনিসগুলি এসে পৌঁছবে মুম্বইয়ে। তার পরে সেগুলি বিভিন্ন ট্রাকে করে দেশের আটটি রাজ্যে পৌঁছে যাবে বলে জানা গেছে।

‘হোপ টু স্লিপ’-এর সঙ্গে হাত মিলিয়েছে ‘ব্যাপিও ইউকে’ ফাউন্ডেশনও। ব্রিটিশ অ্যাসোসিয়েশন অফ ফিজিশিয়ান অফ ইন্ডিয়ান ওরিজিন বা ব্যাপিও প্রতিষ্ঠা হয় ১৯৯৬ সালে। এর সঙ্গে সাত হাজারেরও বেশি চিকিৎসক যুক্ত। তাঁরা ইতিমধ্যেই এদেশের একটা বড় অংশের মানুষকে টেলি-মেডিসিন পরিষেবাও দিচ্ছেন।

ব্যাপিও-র ডিরেক্টর অরবিন্দ শাহ জানিয়েছে, “আমরা ভোর চারটেয় উঠে এই টেলি-কনসাল্টেশন শুরু করছি। দেশের মানুষদের সাপোর্ট দেওয়ার চেষ্টা করছি। ওখানকার চিকিৎসকদের সাহায্য করছি। দেশ থেকে দূরে থাকা আমাদের যন্ত্রণা দিচ্ছে।”

গত তিন সপ্তাহে ব্রিটেনের বিভিন্ন ভারতীয় গোষ্ঠীর তরফে ২০ লক্ষ পাউন্ডেরও বেশি চাঁদা উঠেছে বলে জানা গেছে। পিএম কেয়ার্স ফান্ডেও অনেকটা পরিমাণ অর্থ ডোনেট করা হয়েছে তাঁদের তরফে। এবার পালা সরাসরি সরঞ্জাম পাঠানোর।

You might also like