Latest News

Breaking : রাতে পার্ক সার্কাসে ধর্না মঞ্চে চিদম্বরম, সঙ্গে যুব কংগ্রেসের রাজ্য সহ সভাপতি

দ্য ওয়াল ব্যুরো : নাগরিকত্ব আইনের বিরুদ্ধে গত ৭ জানুয়ারি থেকে পার্ক সার্কাসে ধরনায় বসেছেন মহিলারা। শুক্রবার রাতে যুব কংগ্রেসের রাজ্য সহ সভাপতি রোহন মিত্রের সঙ্গে সেখানে উপস্থিত হলেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি চিদম্বরম। এর আগে নাগরিকত্ব আইন ও এনপিআর নিয়ে কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে তিনি আক্রমণ শানিয়েছেন। এদিন পার্ক সার্কাসের ধর্না মঞ্চে তাঁর উপস্থিত হওয়া বিশেষ তাৎপর্যপূর্ণ বলে পর্যবেক্ষকদের ধারণা।

দিল্লির শাহিনবাগের ধাঁচে পার্ক সার্কাসে আন্দোলন চলছে। আঠারোর তরুণী থেকে ৭২ বছরের বৃদ্ধা—শাহিন বাগের রাস্তায় যেমন সব বয়সের মহিলাদের দেখা যাচ্ছে, একই ছবি পার্কসার্কাসেও। কারও কোলে বাচ্চা, কেউ বা এসেছেন পিঠে পড়ার ব্যাগ নিয়ে। আন্দোলনকারীরা জানিয়েছেন, অনির্দিষ্টকাল চলবে এই আন্দোলন।

 

রাজিয়া বেগম নামের এক আন্দোলনকারী এদিন সংবাদমাধ্যমের সামনে বলেন, “আমি সিরাজউদৌল্লার বংশের মেয়ে। সপ্তদশ শতাব্দী থেকে আমার পূর্ব পুরুষরা এদেশে রয়েছেন। আর হঠাৎ করে আজকে নরেন্দ্র মোদী, অমিত শাহকে কাগজ দেখাতে হবে? প্রমাণ দিতে হবে আমার বংশ পরম্পরার?”

শাহিনবাগের সঙ্গে আরও মিল রয়েছে কলকাতার। ওখানেও যেমন পুরুষরা আড়ালে থেকে আন্দোলনকে সাহায্য করছেন, এখানেও তাই। সামনের সারিতে মহিলারাই। এক আন্দোলনকারী তরুণী বলেন, “এই ভারতবর্ষ গান্ধীবাদের দেশ। এখানে গডসেবাদ চলবে না।”

You might also like