Latest News

মুসলিম মেয়েদের ‘নিলাম’ চলছে অনলাইনে! দিল্লি, মুম্বইতে তোলপাড়

দ্য ওয়াল ব্যুরো: অনলাইনে নিলাম চলছে। তা সে তো চলেই, এ আর নতুন কী! কিন্তু নিলামের বিষয়বস্তু শুনলে চোখ কপালে উঠবে বাধ্য। নিলাম হচ্ছে মেয়েদের। শুধু মেয়ে নয়, মুসলিম মেয়ে!

সম্প্রতি এমনই একটি অভিযোগ পেয়ে নড়েচড়ে বসেছে দিল্লি পুলিশ। শুরু হয়েছে তদন্ত। অভিযোগ, একটি বিশেষ অ্যাপে মুসলিম মেয়েদের নিলাম চলছে রমরমিয়ে। থরে থরে সাজানো রয়েছে তাদের ছবি। অন্তত ১০০ জন মহিলার ছবি ওই নিলামে উঠেছে বলে দাবি অভিযোগকারীর। সাংবাদিক ইসমাত আরা লিখিত অভিযোগ দায়ের করেছেন এই ঘটনায়। তার ভিত্তিতে শুরু হয়েছে তদন্ত।

মহারাষ্ট্রের শিবসেনা মন্ত্রী প্রিয়াঙ্কা চতুর্বেদী মুখ খুলেছেন গোটা বিষয়টিতে। তিনি বলেছেন এই ধরণের সাম্প্রদায়িক অপরাধের বিরুদ্ধে তৎপর হওয়ার জন্য আমি দীর্ঘদিন ধরেই সরকারকে বলে এসেছি। এটাকে যে কোনও গুরুত্ব দিচ্ছে না কেন্দ্র সরকার তা লজ্জার।

ঘটনার তদন্ত শুরু হয়েছে মুম্বইতেও। যে অ্যাপে এই কাজ চলছে তার নাম ‘বুলি বাই’। সেই অ্যাপের বিরুদ্ধে মুম্বই পুলিশের সাইবার অপরাধ দমন বিভাগ তদন্ত চালাচ্ছে।

উল্লেখ্য, অনলাইনে মুসলিম মেয়েদের নিলামে তোলার ঘটনা একেবারে নতুন নয়। গত বছরও ঠিক এমন অভিযোগই উঠেছিল অন্য একটি অ্যাপের বিরুদ্ধে। অ্যাপটির নাম ছিল ‘সুল্লি ডিলস’। দক্ষিণপন্থীরা মুসলিম মহিলাদের নিয়ে ঠাট্টা করার সময় ‘সুল্লি’ শব্দটি ব্যবহার করে থাকে। তা ব্যবহার করে ওই অ্যাপে লেখা হয়েছিল ‘ডিলস অফ দ্য ডে’। তা নিয়েও কম বিতর্ক হয়নি। এক বছরের কম সময়ের মধ্যেই ফের একই অভিযোগ। এখন দেখার যে বা যারা এমনটা করেছে আদৌ তাদের ধরা যায় কিনা।

You might also like